টক অব দ্য চট্টগ্রাম
Ad2

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ আটে ব্রাজিল

spচট্টগ্রাম, ২২ জুন (সিটিজি টাইমস)::  কোপা আমেরিকায় দর্শক বনে গেছেন ব্রাজিলের ফুটবলের সবচেয় বড় বিজ্ঞাপন নেইমার দ্য সিলভা। তাতে কী? থিয়াগো সিলভা রয়েছেন। রয়েছেন ফিরমিনহো। তাদের গোলে ভর করে ২-১ ব্যবধানে ভেনেজুয়েলাকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল। একই গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে পেরু ও কলম্বিয়া।

শেষ আটের লড়াইয়ে ব্রাজিলের প্রতিপক্ষ প্যারাগুয়ে। যাদের বিপক্ষে ২০১১ কোপা আমেরিকায় পেনাল্টি শ্যুটআউটে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। এবার কী সেটার প্রতিশোধ নিতে পারবে কার্লোস দুঙ্গার শিষ্যরা? অবশ্য টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোতে ব্রাজিল দলে পাবে না তাদের সেরা খেলোয়াড় নেইমারকে।

তবে ব্রাজিল তাদের আপিলে সফল হলে দুই এক ম্যাচের জন্য পেতেও পারে নেইমারকে।

রোববার দিবাগত রাতে চিলির মনুমেন্টাল স্টেডিয়ামে ভেনেজুয়েলার বিপক্ষে এগিয়ে যেতে বেশি সময় নেয়নি সেলেকাওরা। ম্যাচের বয়স তখন ৯ মিনিট। কর্নার কিক পায় ব্রাজিল। কিক নেন রবিনহো। কর্নার থেকে উড়ে আসা বল পেয়ে যান ব্রাজিলের সাবেক অধিনায়ক থিয়াগো সিলভা। পেনাল্টি স্পটে দাঁড়িয়ে থাকা সিলভা দারুণ এক ভলিতে বল জালে জড়ান (১-০)।

এরপর ১৫ মিনিটে একইভাবে একটি শট নিয়েছিলেন রবিনহো। কিন্তু সেটা অল্পের জন্য মিস হয়। পাল্টা আক্রমণের ভয়ে ভেনেজুয়েলা তেমন কোনো আক্রমণে যায়নি।

অবাক করা হলেও সত্য প্রথমার্ধে তারা কেবল একবার টার্গেটে শট নিতে পেরেছিল। ৯ মিনিটে পাওয়া থিয়াগো সিলভার গোলে এগিয়ে থেকেই বিশ্রামে যায় ব্রাজিল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান দ্বিগুণ করেন ফিরমিনহো। ৫১ মিনিটে বল পেয়ে যান ব্রাজিলের লেফট উইং উইলিয়ান। তিনি বল পেয়েই দ্রুতগতিতে দিয়ে দেন ডি বক্সের মধ্যে থাকা ফিরমিনহোকে। সময়সুযোগ বুঝে ফিরমিনহো দারুণভাবে লাফিয়ে উঠে ডান পায়ের আলতো টোকায় বল জালে জড়িয়ে দেন (২-০)।

৮৪ মিনিটে পেনাল্টি অঞ্চলের বাইরে ফ্রি কিক পায় ভেনেজুয়েলা। ফ্রি কিক নেন ভেনেজুয়েলার আরানগস। তার শটটি প্রথমে ফিরিয়ে দেন ব্রাজিলের গোলরক্ষক জেফারসন। কিন্তু তার হাত থেকে ছুটে আসা বলে হেড দিয়ে জালে জড়ান মিকু (২-১)। বাকি সময়ে গোলের খেলা ফুটবলে আর কোনো গোল হয়নি। ফলে ২-১ গোলের ব্যবধানে ভেনেজুয়েলাকে হারিয়ে লাতিন আমেরিকার বিশ্বকাপ খ্যাত কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সেলেকাওরা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত