টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়

spচট্টগ্রাম, ২১ জুন (সিটিজি টাইমস)::   এই প্রথম ভারতের বিপক্ষে টানা দুই ম্যাচে দাপটের সঙ্গে জিতে সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। এই জয় ঐতিহাসিক। একই সঙ্গে অনেক অর্জনের।

জয়ের জন্য ২০০ রানের লক্ষ্য বাংলাদেশ ৪ উইকেট হারিয়ে ৫৪ বল থাকতে পৌঁছে যায়। সাকিব ৫১ এবং সাব্বির রহমান ২২ রানে অপরাজিত থেকে ৪৮ রানের জুটি গড়ে জয় নিশ্চিত করেন।

তবে ২০০ রানের জয়ের লক্ষ্যে শুরুটা এদিন ভালো করতে পারেনি তামিম ইকবাল ও সৌম্য সরকার। দলীয় ৩৪ রানে সাজঘরে ফেরেন তামিম ইকবাল। ধাওয়াল কুলকার্নির বলে ধাওয়ানের হাতে ধরা পড়ার আগে তিনি ২১ বলে ৩ চারে করেন ১৩ রান।

এরপর সৌম্য সরকার ও লিটন কুমার দাস দ্বিতীয় উইকেটে তোলেন ৫২ রান। এই জুটির রানে জয়ের লক্ষ্যে এগিয়ে যেতে থাকে স্বাগতিকরা। তবে দলীয় ৮৬ রানে সৌম্য সরকারকে ফেরান রবীচন্দ্রন অশ্বিন।

তার বলে এলবিডব্লিউ হওয়ার আগে সৌম্য করেন ৪২ বলে দুই বাউন্ডারি ও এক ছক্কায় ৩৪ রান। এরপর দলীয় ৯৮ রানে লিটন কুমার দাস ফিরে গেলে চাপে পড়ে বাংলাদেশ। লিটন ৪১ বলে ৫ চারে ৩৬ রান করে অক্ষর প্যাটেলের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন।

সেখান থেকে দলের হাল ধরেন অভিজ্ঞ সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ৫৪ রানের এই জুটিতে জয়ের পথে সংহত হয় স্বাগতিকরা। কিন্তু দলীয় ১৫২ রানে মুশফিকুর রহিম দুর্ভাগ্যজনকভাবে রানআউট হলে কিছুটা চাপ বাড়ে।

তবে একপ্রান্ত আগলে থাকা সাকিব সাব্বির রহমানকে নিয়ে দলকে জয়ের পথেই রাখেন। তাদের দুজনের ৪৮ রানের জুটি দলকে ৬ উইকেটের বিশাল জয় ছিনিয়ে আনতে সাহায্য করে। সাকিব টানা দ্বিতীয় অর্ধশতকের পথে ৬২ বলে ৫ চারে ৫২ এবং সাব্বির ২৩ বলে ৩ চারে ২২ রান করে অপরাজিত থাকেন।

এর আগে টস জিতে ভারত ৪৫ ওভারে মাত্র ২০০ রানে গুটিয়ে যায়। বৃষ্টি আইনে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্যও দাঁড়ায় ২০০ রান।

এই ম্যাচে বাংলাদেশের পক্ষে বাম-হাতি পেসার মুস্তাফিজুর রহমান ৪৩ রানে ৬ উইকেট নিয়ে একাই ভারতীয় শিবির ধসিয়ে দেন। এছাড়া রুবেল হোসেন ও নাসির হোসেন দুটি করে বাকি চারটি উইকেট তুলে নেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত