টক অব দ্য চট্টগ্রাম
Ad2

গুঁতোকাণ্ডে ধোনি-মুস্তাফিজকে জরিমানা

spচট্টগ্রাম, ১৯ জুন (সিটিজি টাইমস)::  বাংলাদেশি অভিষিক্ত পেসার মুস্তাফিজুর রহমানকে ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির গুঁতো মারার ঘটনায় দুজনকেই জরিমানা করা হয়েছে।

ধোনিকে ম্যাচ ফির ৭৫ শতাংশ আর মুস্তাফিজকে ৫০ শতাংশ করে জরিমানা করেছেন জিম্বাবুয়ের ম্যাচ রেফারি অ্যান্ডি পিক্রফ্ট।

গতকাল বৃহস্পতিবার মিরপুরে প্রথম ওয়ানডে চলাকালীন ক্রিজের মাঝখানে চলে এলে মুস্তাফিজুর রহমানকে ধাক্কা মারেন ধোনি। পরে ভিডিওতে দেখা গেছে, ধোনি ইচ্ছে করেই এই ধাক্কা মেরেছেন।

এই ধাক্কা খেয়ে বাম-হাতি পেসার মুস্তাফিজকে তখনই মাঠ থেকে বের হয়ে যেতে হয়। পরে তিনি এসে আরো তিনটিসহ অভিষেকে ৫ উইকেট তুলে নিয়ে ভারতকে গুড়িয়ে দেন।

ধোনির মত অভিজ্ঞ একজন ক্রিকেটার নবাগত তরুণের সঙ্গে এমন কাণ্ডে দেশে-বিদেশে ব্যাপক সমালোচনা হচ্ছে। যার পরিপ্রেক্ষিতে ওই ধাক্কার ঘটনায় শুনানি করে ম্যাচ রেফারি ভারতীয় অধিনায়কের ত্রুটিই বেশি পেয়েছেন।

এরপর আইসিসির কোড অব কন্ডাক্ট অনুসারে ধোনিকে মোটা দাগে আর মুস্তাফিজকে অর্ধেক জরিমানা করা হয়েছে।

যদিও খেলা শেষে সংবাদ সম্মেলনে দুদেশের অধিনায়ক বিষয়টি মিটিয়ে ফেলার কথা জানিয়েছিলেন। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা বলেন, ‘মাঠে এমন অনেক কিছুই হয়। আসলে দোষটা মুস্তাফিজেরই। কিন্তু আমরা এসব মনে রাখি না।’

আর ভারতীয় দলনেতা ধোনি বলেন, ‘খেলার পরে আমি মুস্তাফিজের সঙ্গে এ নিয়ে কথা বলেছি। বিষয়টি মাঠেই সমাধান হয়েছে।’

স্বাগতিক বাংলাদেশ তিন ম্যাচ সিরিজের এই প্রথম ম্যাচে ভারতকে উড়িয়ে দিয়ে ৭৯ রানের জয় তুলে নেয়। সিরিজের বাকি দুটি ম্যাচ হবে আগামী ২১ ও ২৪ জুন।

ধোনির সঙ্গে মুস্তাফিজের ওই ঘটনা ঘটে খেলার ২৫তম ওভারের দ্বিতীয় বলের সময়। বাংলাদেশের ছুড়ে দেয়া ৩০৮ রানের জবাব দিতে নেমে এর আগে মুস্তাফিজের বলে রোহিত শর্মা আর আজিঙ্কা রাহানে।

ধুঁকতে থাকা ভারতের অধিনায়ক অনেকটা মেজাজ হারিয়েই এমন কাণ্ড ঘটান। মুস্তাফিজের বল ধোনি মিড-অফে ঠেলে দিয়ে সিঙ্গেল নিতে দৌড় দেন। কিন্তু বাম-হাতি মুস্তাফিজ বল করে অনেকটা বেখায়ালে ধোনির লাইনে ক্রিজের ওপর চলে আসেন।

অভিজ্ঞ ধোনি একটু চেষ্টা করলেই মুস্তাফিজের সঙ্গে সংঘর্ষ এড়াতে পারতেন। কিন্তু বাস্তবে তিনি সেটি করেননি। কনুই দিয়ে মুস্তাফিজকে সজোরে ধাক্কা মারেন। এরপর তাকে মাঠ ছেড়ে বের হয়ে যেতে হয়।

তবে পুনরায় ফিরে মুস্তাফিজ সুরেশ রায়না, রবীন্দ্র জাদেজা আর রবীচন্দন অশ্বিনকে ফিরিয়ে ম্যাচ থেকে ভারতকেই ফেলে দেন। অভিষেকে ৫০ রানে ৫ উইকেটে নিয়ে মুস্তাফিজ হন ম্যাচসেরা।

অবশ্য ধোনির সঙ্গে এই সংঘর্ষের আগে ভারতীয় ইনিংসের শুরুতেও মুস্তাফিজের সঙ্গে এমন ঘটনার সৃষ্টি হয়েটেছিল। সেবার রোহিত শর্মা আঙুল দিয়ে সরে যেতে বললে মুস্তাফিজ সরে গেলে সংঘর্ষ থেকে রেহাই পান তারা।

মতামত