টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশ-ভারত প্রথম ওয়ানডে আজ

spচট্টগ্রাম, ১৮ জুন (সিটিজি টাইমস):: বিশ্বকাপ বিতর্কের পর প্রথম ওয়ানডেতে বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে দিবারাত্রির এই ম্যাচ শুরু হবে বিকেল তিনটায়।

তিন ম্যাচের এই সিরিজ বাংলাদেশের জন্য অনেক পাওয়ার। র‌্যাঙ্কিংয়ের হিসাবের বাইরেও গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যে স্বপ্ন ভঙ্গ হয়েছিল, তারও প্রতিশোধের।

সিরিজে ভারতের বিপক্ষে একটি জয় সিরিজে এগিয়ে নেওয়ার সঙ্গে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সম্ভাবনা উজ্জ্বল করবে। ইংল্যান্ডে ২০১৭ সালে হতে যাওয়া এই টুর্নামেন্টে খেলতে হলে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ে ৮ নম্বর স্থান ধরে রাখতে হবে বাংলাদেশকে।

ভারতের বিপক্ষে তিন ম্যাচের মধ্যে একটিতে জিততে পারলেও ওয়েস্ট ইন্ডিজকে টপকে সাতে চলে আসবে বাংলাদেশ, যা সেই টুর্নামেন্টের পথে এগিয়ে নেবে মাশরাফিদের।

দেশের মাটিতে জিম্বাবুয়েকে ৫-০ ও পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হারিয়ে টানা আটটি ওয়ানডেতে জেতা বাংলাদেশ সেই আশা করতেই পারে।

দুদলের ওয়ানডে দ্বৈরথে ভারত অনেক এগিয়ে। ২৯ ম্যাচে বাংলাদেশের জয় মাত্র তিনটি। তার দুটিতেই আলো ছড়িয়েছেন বর্তমান অধিনায়ক মাশরাফি। সে সময়ে সদ্য দলে এসেছেন ভারতের বর্তমান অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বাংলাদেশের বিপক্ষেই ওয়ানডে অভিষেক। পরের ম্যাচেই হারতে দেখেছেন ভারতকে। পরের দুই ম্যাচে আরো একবার। বাংলাদেশের বিপক্ষে চার ম্যাচ খেলার পর ধোনি দেখেছেন— স্কোরলাইন ২-২।

বাংলাদেশের তিনটি জয়ের মধ্যে একটির মাহাত্ম অন্য রকম। ২০০৪ সালের ডিসেম্বরে ভারতকে হারিয়েই ওয়ানডেতে বাংলাদেশের দৈত্য-বধ অধ্যায়ের সূচনা। পোর্ট অব স্পেনে পরের জয়টি নাড়িয়ে দিয়েছিল ২০০৭ বিশ্বকাপকে।

বছর তিনেক আগে সর্বশেষ জয়ে ভারতকে বিদায় করে বাংলাদেশ এশিয়া কাপের ফাইনালে ওঠে। যে ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে শচীন টেন্ডুলকার শততম সেঞ্চুরি করেছিলেন।

তবে টেস্টের মত ওয়ানডেতেও বৃষ্টির শঙ্কা রয়েছে। আপাতত বলা যায়, বৃহস্পতিবার ভোর থেকে সূর্য আকাশ ফুড়ে বেরিয়েছে। ঝলমলে আলো দিয়ে চলেছে এখনঅব্দি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত