টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বৃষ্টির স্যাঁতস্যাঁতে ভাব ও গন্ধ দূর করে দিন ঘর থেকে খুব সহজেই

hoএকটু দেরিতে হলেও শুরু হয়ে গেলো বৃষ্টি। গত ২ দিনের টানা বৃষ্টিতে গরমের যন্ত্রণা কমলেও আরেকটি যন্ত্রণা মাথাচাড়া দিয়ে উঠছে, আর তা হচ্ছে টানা বৃষ্টিয় ফলে ঘরের স্যাঁতস্যাঁতে ভাব ও স্যাঁতস্যাঁতে গন্ধ। বৃষ্টি ও বৃষ্টির গন্ধ ভালো লাগলেও টানা বৃষ্টির এই গন্ধ ও স্যাঁতস্যাঁতে ভাবের যন্ত্রণা নিশ্চয়ই ভালো লাগে না। তবে চিন্তা করবেন না। খুব সহজেই বৃষ্টির স্যাঁতস্যাঁতে ভাব ও গন্ধ দূর করে দিতে পারবেন। চলুন জেনে নেয়া যাক কৌশলগুলো।

১) লেবুর রসের ব্যবহার
লেবুর রসের অ্যাসিডিক ফরমেশন ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস জনিত স্যাঁতস্যাঁতে ভাব ও গন্ধ দূর করতে বিশেষভাবে কার্যকরী। ২:১ অনুপাতে লেবুর রস ও পানি মিশিয়ে যেসকল স্থানে স্যাঁতস্যাঁতে ভাব ও গন্ধ বেশি হয় সে স্থান মুছে নিন ভালো করে। আর তাজা লেবুর রস ঘরের কোণে স্প্রে করে দিলে গন্ধও দূর হয়ে যাবে নিমেষেই।

২) ভিনেগারের ব্যবহার
স্যাঁতস্যাঁতে ভাবের মূল কারণ হচ্ছে টানা বৃষ্টিতে অনেকটা সময় ধরে ভেজা থাকা স্থান ও ভেজা থাকার ফলে সেই স্থানে ফাঙ্গাসের উৎপত্তি। আর এই সমস্যা দূর করতে ব্যবহার করতে পারেন ভিনেগার। পানিতে সমপরিমাণ ভিনেগার মিশিয়ে ঘর মুছে নিন। এরপর ফ্যানের বাতাসে ঘর শুকিয়ে নিন। ভিনেগারের গন্ধ দূর করতে ভালো কোনো এয়ার ফ্রেশনার ব্যবহার করুন বা লেবুর রসই স্প্রে করে দিন। দেখবেন ঘর অনেকটাই ফ্রেশ লাগবে।

৩) বেকিং সোডার ব্যবহার
বেকিং সোডাও অ্যাসিড জাতীয় একটি উপকরণ যা স্যাঁতস্যাঁতে ভাব নিমেষেই দূর করে দিতে পারে। এছাড়াও বেকিং সোডার গন্ধ শুষে নেয়ার ভালো একটি গুণ রয়েছে। ঘরের যেসকল স্থানে স্যাঁতস্যাঁতে ভাবটা বেশি এবং গন্ধ বেশি হয়ে আছে, সেখানে বেকিং সোডা ছিটিয়ে রাখুন কিছুক্ষণ। দেখবেন বেকিং সোডা গন্ধ শুষে নিয়েছে। পড়ে বেকিং সোডা সরিয়ে ফেললেই ঝামেলা থেকে মুক্তি পাবেন।

জেনে রাখুন কিছু কার্যকরী টিপসঃ
– বৃষ্টির দিনে ঘর মুছে ফ্যানের বাতাসে ঘর ভালো করে শুকিয়ে নিন। এতে গন্ধ হবে না।
– বৃষ্টি হলে ঘরের দরজা জানালা বন্ধ করে দিয়ে থাকেন অনেকেই। তবে বৃষ্টি শেষ হওয়ার সাথে সাথে দরজা জানালা খুলে তাজা বাতাস ঘরে ঢুকতে দিন। এতে স্যাঁতস্যাঁতে ভাব ও গন্ধ অনেকটাই কমে যাবে।
– ভালো এয়ার ফ্রেশনার ব্যবহার করুন বা ঘরে রাখুন তাজা ফুল।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত