টক অব দ্য চট্টগ্রাম
Ad2

যেসব কারণে স্মৃতিশক্তি কমে

giaস্মৃতিশক্তি বাড়ানোর নানা কৌশল সম্পর্কে অবগত হলেও স্মৃতিশক্তি কেন কমে সে সম্পর্কে আমরা অনেকেই অবগত নই। আজ আমরা জানবো কিভাবে এবং কি কারণে মানুষের স্মৃতিশক্তি কমে যায়। স্মৃতিশক্তি কমে যাওয়াকে বিস্মৃতি বলা হয়। আর বিস্মৃতি হচ্ছে শিক্ষা (Learning) ও স্মৃতি (Memory)-এর বিয়োগফল।

মনোবিজ্ঞানী Crider বলেন, ‘কোন নির্দিষ্ট তথ্য স্মরণ করার অক্ষমতাকে বিস্মৃতি বলে।’

চলুন দেখে নেয়া যায় স্মৃতিশক্তি লোপ পাওয়ার কারণগুলো:
১। পঠিত বিষয়ে পর্যালোচনার অভাব: মানুষ যখন কোন কিছু পাঠ করে বা দেখে তখনই তা মানুষের স্মৃতিতে গেঁথে যায়। কিন্ত সেই পঠিত বিষয় আবার পুনরায় পাঠ বা Review না করলে সেটা মানুষের স্মৃতি থেকে মুছে যেতে থাকে, ফলে বিস্মৃতি ঘটে।
২। মনোযোগের অভাব: প্রত্যেকেরই উচিত যখন কোন কিছু করবে, দেখবে বা পড়বে তা মনোযোগ সহকারে দেখা, করা বা পাঠ করা। অন্যথায় মানুষ তা ভুলে যেতে পারে। আর মনোযোগহীনতা মানুষের স্মৃতিশক্তি নষ্ট করে দেয়।
৩। প্রকারগত পরিবর্তনের (Qualitative change) কারণ: মানুষের অভ্যন্তরীণ বিভিন্ন ধরনের প্রকারগত পরিবর্তন এর কারণেও স্মৃতিশক্তি নষ্ট হয়ে যেতে পারে।
৪। সৃজনশীলতার অভাব: সৃজনশীলতা বা কোনো কিছু উদ্ভাবনের ক্ষমতা মানুষকে অনেক বেশি চিন্তা করতে ও পাঠ করতে বাধ্য করে যা মানুষের স্মৃতিশক্তি বাড়িয়ে দেয়। আর এর অভাবে স্মৃতিশক্তি কমে যায়।
৫। নিয়মিত অধ্যয়ন না করা:নিয়মিত অধ্যয়ন করলে মানুষে ব্রেন অনেক বেশি সচল ও উর্বর থাকে। আর নিয়মিত অধ্যয়ন না করলে মানুষের মস্তিষ্ক তার কার্যক্ষম হারিয়ে ফেলে, ফলে স্মৃতিশক্তিও কমে যায়।
৬। শারীরিক অসুস্থতা: মানুষে বিভিন্ন বড় ধরনের শারীরিক অসুস্থতার জন্যেও অনেক সময় স্মৃতিশক্তি কমে যায়। এটা হরহামেশাই চোখে পড়ে।
৭। মস্তিস্কে আঘাত লাগলে: মানুষের স্মৃতি তার মস্তিস্ক অর্থাৎ ব্রেনে থাকে। আর এটা অত্যন্ত নাজুক একটি স্থান। অনেকে সময় বিভিন্ন ধরণের দুর্ঘটনা থেকে মস্তিস্কে আঘাত লেগে স্মৃতিশক্তি কমে যেতে বা স্মৃতি নষ্ট হয়ে যেতে পারে।
৮। পুষ্টিকর খাবারের অভাব: খাবার মানুষের জীবনের অত্যাবশ্যকীয় উপাদান। খাবার ছাড়া মানুষ বাঁচতে পারে না। আবার খাবার শুধু খেলেই হবে না। তাতে থাকতে হবে সঠিক পুষ্টিগুণ। কারণ সঠিক পুষ্টিগুণ সমৃদ্ধ খাবারের অভাবে কমে যেতে পারে স্মৃতিশক্তি।
৯। অতিরিক্ত দুশ্চিন্তা: অতিরিক্ত দুশ্চিন্তা মানুষের ব্রেনের স্বাভাবিক কার্যক্ষমতা নষ্ট করে। এর ফলে মানুষের মস্তিস্ক তার স্বাভাবিক কাজ করতে পারে না।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত