টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্রথমবারের মতো ই-টেন্ডারিংয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন

cccচট্টগ্রাম, ১০ জুন (সিটিজি টাইমস):: বুধবার পাঁচটি প্রকল্পের দরপত্র মধ্য দিয়ে প্রথমবারের মতো ই-টেন্ডারিংয়ে যুক্ত হয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। ই-টেন্ডারিংয়ের মাধ্যমে ঠিকাদার রেজিস্ট্রেশন, টেন্ডার আহ্বান, দাখিল, টেন্ডার খোলা, তার মূল্যায়ন, অনুমোদন এবং কার্যাদেশ দেওয়াসহ টেন্ডার সংক্রান্ত সবরকম কাজ অনলাইনে হবে।

বুধবার প্রথম পর্যায়ে পাঁচটি প্রকল্পের দরপত্র ই-জিপি পোর্টালের (www.eprocure.gov.bd) মাধ্যমে আহবান করা হয়েছে। এই ওয়েব পোর্টাল পদ্ধতির মাধ্যমে বিশ্বের যে কোন জায়গা থেকে ঠিকাদাররা এ দরপত্রে অংশ নিতে পারবে।  ২৩ জুন আরও পাঁচটি প্রকল্পের দরপত্র একই পদ্ধতিতে আহবান করা হবে বলে সিটি করপোরেশন সূত্র জানিয়েছে।

কর্পোরেশন সূত্র জানায়, ই-টেন্ডারিংয়ে অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে প্রথমে ওয়েবসাইটে গিয়ে নিউ ইউজার রেজিস্ট্রেশনে ক্লিক করতে হবে। তারপর যে ওয়েব পেইজ খুলবে, সেখানে নিজস্ব ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড, জাতীয়তা ইত্যাদি সব তথ্য দিয়ে সঠিকভাবে পূরণ করে পাঠাতে হবে। এরপর অনুমোদিত ব্যাংকের নির্দিষ্ট শাখায় নির্ধারিত ফি জমা দিয়ে তার সংশ্লিষ্ট কাগজপত্র স্ক্যান করে মেইলে পাঠাতে হবে। এরপর সব প্রক্রিয়া শেষে নিবন্ধন সম্পন্ন হবে। নিবন্ধন শেষে আবেদনকারীর মেইলে এবং মুঠোফোনে স্বয়ংক্রিয়ভাবে বার্তা পৌঁছে যাবে। এরপর প্রতিবছর শুধু নির্দিষ্ট নবায়ন ফি দিতে হবে।

করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মনিরুল হুদা বলেন,‘উন্নয়ন সহযোগী জাইকার শর্ত অনুযায়ী প্রাথমিক পর্যায়ে পাঁচটি প্রকল্পের দরপত্র ই-জিপি পোর্টালের মাধ্যমে আহবান করা হয়েছে। বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় সিটি করপোরেশনের সবগুলো প্রকল্প ক্রমান্বয়ে ই-টেন্ডারিং হবে।’

বুধবার যেসব প্রকল্পের ই টেন্ডারিং হয়েছে- ১ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে রুবি সিমেন্টের পাশে ব্রিজ নির্মাণ, ২ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ৯নং গুপ্ত খালের উপর ৪ লেন ব্রিজ নির্মাণ, ১ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ফিশারি ঘাটে ব্রিজ নির্মাণ, ১ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে জলিলগঞ্জে ব্রিজ নির্মাণ ও ১ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে টেকপাড়া ব্রিজ নির্মাণ করা হবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত