টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চবিতে সকাল-সন্ধ্যা কোর্স বিরোধী মানববন্ধন ও বিক্ষোভ

cu-eduচট্টগ্রাম, ০৯ জুন (সিটিজি টাইমস)::  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এলএলএমসহ সকাল-সন্ধ্যা কোর্স চালু করার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয় শহীদ মিনার প্রাঙ্গনে এ মানববন্ধন করে তারা। পরবর্তীতে বিক্ষোভ সমাবেশ ও উপাচার্য বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সন্ধ্যা কোর্স চালু করার মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষাকে বাণিজ্যের দিকে ঠেলে দিচ্ছে। এতে করে নিম্ন মধ্যবিত্ত শ্রেণির শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হবে। সকাল-সন্ধ্যা কোর্সকে ‘বাণিজ্যিক কোর্স’ হিসেবে আখ্যা দিয়ে তাঁরা বলেন, সন্ধ্যা কোর্স চালু হলে শিক্ষার বাণিজ্যিকীকরণ বৃদ্ধি পাবে এবং ‘টাকা যার শিক্ষা তাঁর’ নীতি বাস্তবায়িত হবে।

উক্ত মানববন্ধনে নাট্যকলা বিভাগের শিক্ষার্থী মো. ইমরান হোসেনের সভাপতিত্বে ও দর্শন বিভাগের শিক্ষার্থী মো. সোহেলের সঞ্চালনায় সাধারণ শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন, সজিব, আরাফাত, প্রিতম, জাকির হোসেন, মির্জা ফখরুল ও আলাউদ্দিন আজাদসহ আরো অনেকেই।

মানববন্ধন পরবর্তী একটি বিক্ষোভ মিছিল শহীদ মিনার থেকে শুরু করে প্রশাসনিক ভবনে গিয়ে শেষ হয়। সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশ থেকে তাঁদের দাবি মেনে নেয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আহ্বান জানান। দাবি না মানলে তাঁদের আন্দোলন আরো কঠোর হবে বলে হুঁশিয়ারী উচ্চারণ করা হয়। এরপর সন্ধ্যা কোর্সের চালুর বিরোধীতা করে তা বাতিলের দাবিতে প্রক্টরের মাধ্যমে উপাচার্যের বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।

মতামত