টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আপনার ই-মেইল ট্র্যাক হচ্ছে? কীভাবে বুঝবেন

চট্টগ্রাম, ০৮ জুন (সিটিজি টাইমস) :: আপনি হয়তো বুঝতেই পারছে না আপনার অনুপস্থিতে আপনার ই-মেইল থেকে তথ্য চুরি হচ্ছে। কিংবা আপনার ব্যক্তিগত তথ্যগুলোর ওপর অন্যকেউ নজরদারি করছে। তবে সহজেই এবার এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে পারেন।

গুগলের ‘আগলি ই-মেইল’ নামে নতুন একটি ব্রাউজার অ্যাপসের মাধ্যমে আপনি এই সমস্যার সমাধান করতে পারেন। আপনার ই-মেইল কখন থেকে ট্রেস হচ্ছে তা কোনও কমান্ড দেওয়ার আগেই বলে দেবে এই অ্যাপসটি। আপনার ব্রাউজারে এই সফটওয়্যারটি সক্রিয় করা হলে প্রতিটি মেইলে একটি ছোট ট্যাগ চিহ্ন দেখাবে। এর মাধ্যমেই বোঝা যাবে আপনার কোনও তথ্য চুরি কিংবা নজরদারীর মধ্যে আছে কি না।

যেভাবে সফটওয়্যারটি সক্রিয় করবেন:

‘আগলি ই-মেইল’ সফটওয়্যারটি সক্রিয় করা খুবই সহজ। এটি সক্রিয় করতে হলে আপনার অবশ্যই গুগলক্রোম ব্রাউজার থাকতে হবে। ওই ব্রাউজারের ওপরে বা দিকে ওই অ্যাপস বাটনটিতে ক্লিক করুন। সেখান থেকে ওয়েব স্টোরে গিয়ে ‘আগলি ই-মেইল’ সন্ধান করে ‘অ্যাড টু ক্রোম’ অপশনে ক্লিক করলেই কাজ শেষ। এবার আপনার ই-মেইল নিয়ে নিশ্চিন্ত থাকুন। এরপর থেকে আপনার মেইল বক্সের কোনও সন্দেহজনক মেইল এলেই তা নিজে নিজেই পরীক্ষা করবে অ্যাপসটি।

গুগলের পিক্সব্লক সফটওয়্যারটিও একইরকম সার্ভিস দিয়ে থাকে। তাই আপনি আপনার সুবিধা অনুযায়ী ব্রাউজিং সফটওয়্যার পছন্দ করে নিন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত