টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঢাকায় নরেন্দ্র মোদী

চট্টগ্রাম, ০৫ জুন (সিটিজি টাইমস) ::  দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার সকাল ১০টা ১৫ মিনিটে মোদিকে বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে মোদিকে স্বাগত জানাতে বিমানবন্দরে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় কয়েকজন মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, তিন বাহিনীর প্রধান, ভারতীয় হাইকমিশনার এবং পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত আছেন।

অভ্যর্থনা গ্রহণ শেষে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারের জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে রওয়ানা দিবেন ভারতের প্রধানমন্ত্রী।

সেখানে মোদিকে স্বাগত জানাবেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী একেএম মোজাম্মেল হক ও স্থানীয় সাংসদ।

এ সময় সেখানে নবম পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল ওযাকের-উজ-জামান উপস্থিত থাকবেন।

জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর সময় নরেন্দ্র মোদি এক মিনিট নিরবতা পালন, জাতীয় পতাকা উত্তোলন ও মন্তব্য খাতায় অনুভূতি ব্যক্ত করবেন। এ ছাড়া সেখানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি বৃক্ষ রোপন করবেন তিনি।

এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতি সৌধ থেকে ধানমন্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের উদ্দেশে রওনা দিবেন। ধানমণ্ডিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানাবেন।

এর আগে সকালে তিনি ঢাকার উদ্দেশে নয়াদিল্লি ত্যাগ করেন। রওনা হওয়ার আগে এক টুইট বার্তায় মোদি বলেন, বাংলাদেশে যাচ্ছি। এই সফর দুই দেশের সম্পর্ককে আরও ঘনিষ্ঠ করবে।

মোদি আসার একদিন আগে গতকাল রাতে ঢাকায় পৌঁছান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

মোদির এই সফরে তিস্তা চুক্তির ব্যাপারে আলোচনা হওয়ার গুজন উঠলেও সফরে আসার শেষ মুহূর্তে জানানো হয় তার এই সফরে তিস্তা চুক্তির ব্যাপারে কোনো আলোচনা হচ্ছে না। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীও তিস্তা চুক্তির ব্যাপারে আলোচনা হবে না বলে স্পষ্ট জানিয়ে দেন।

দুইদিনের সফর শেষে আগামীকাল রবিবার ভারতের প্রধানমন্ত্রী ঢাকা ত্যাগ করবেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত