টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নগরীতে কোন মসজিদে ক‘টায় তারাবিহ শুরু

rojaচট্টগ্রাম, ১৮ জুন (সিটিজি টাইমস):: মুসলমানদের সিয়াম (রোজা) সাধনার মাস শুরু হচ্ছে কাল শুক্রবার থেকে। সে হিসেবে সিয়ামের সেরা নিয়ামক তারাবিহ নামাজ শুরু হবে আজ বৃহস্পতিবার থেকে। রমজানের চাঁদ দেখার পর মোমিন মুসলমানরা এশার নামাজের পর তারাবিহ আদায় করবেন।

তবে কোন মসজিদে ক‘টায় তারাবিহ শুরু হবে এ নিয়ে চিন্তিত অনেক মুসল্লি। বিশেষ করে নিকটস্থ মসজিদে তারাবিহ নামাজ ক‘টায় শুরু হবে এ নিয়ে খোঁজ খবর নিচ্ছেন মুসল্লিরা। যা বন্দরনগরী চট্টগ্রামের কয়েকটি মসজিদের খতিবের সাথে আলাপ করে জানা গেছে।

আন্দরকিল্লা জামে মসজিদের খতিব মাওলানা আনোয়ারুল ইসলাম আল জাবেরি আল মাদানি জানান, রমজান মাসে রোজার মূল ইবাদত হচ্ছে তারাবিহ নামাজ। এ নামাজ যাতে সকল মোমিন মুসলমান আদায় করতে পারে তা বিবেচনা করা হয়েছে।

এশার নামাজ সচারচর যেখানে রাত ৮টায় হয় সেখানে রাত সাড়ে ৮টায় করা হয়েছে। আর এশার নামাজ শেষে তারাবিহ নামাজ আদায় করা হবে। আধঘন্টা পরে এ সময় নির্ধারন করার কারন হচ্ছে আশপাশের অনেক মুসল্লিরা ব্যবসায়ী। তারাবিহ নামাজের আগে বা পরে ব্যবসায়ী মুসল্লিরা যাতে রমজানে ঈদের বেচাকেনা করতে পারে তা বিবেচনা করা হয়েছে।

একই কথা বলেছেন জমিয়তুল ফালাহ জামে মসজিদের খতিব জালাল উদ্দিন আল কাদেরি, কদম মোবারক জামে মসজিদ, জিইসির মোড় জামে মসজিদসহ নগরীর সুপরিচিত বড় মসজিদের খতিবরা।

জমিয়তুল ফালাহ জামে মসজিদের খতিব জালালউদ্দিন আল কাদেরী এ প্রসঙ্গে বলেন, ব্যবসায়ী মুসল্লিদের কথা বিবেচনা করে রাত সাড়ে ৮টায় এশার নামজের পর তারাবিহ আদায় করার আশা করছি আমরা। নগরীর সব মসজিদে যেন এ সময়ে ও একই নিয়মে তারাবিহ নামাজ আদায় করা হয়।

তিনি বলেন, মুরাদপুরসহ নগরীর কোথাও কোথাও ব্যবসায়ীরা বেচাকেনার নিমিত্তে আরও আগে বা পরে তারাবিহ নামাজ শেষ করে। এমনকি ৩০ রোজার পরিবর্তে ১০ ও ১৫ রোজার মধ্যে তারাবিহ নামাজ শেষ করে দেয়। যা কোনমতেই কাম্য নই।

তিনি বলেন, রোজার মূল নিয়ামক হচ্ছে তারাবিহ নামাজ। তাই ৩০ রোজার সাথে তারাবিহ নামাজও আদায় করা উচিত। অতি অল্প সময়ে তারাবিহ নামাজ আদায় শেষ করা মানে ধর্মীয় রীতি-নীতির দ্বিমত পোষণ করা। যা করা উচিত নয়।

এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন সুত্র জানায় , সিটি কর্পোরেশনের আওতাধীন সকল জামে মসজিদে রাত সাড়ে ৮টায় একই সময়ে একই নিয়মে যাতে তারাবিহ নামাজ আদায় করা হয় সে ব্যাপারে খতিবদের জানিয়ে দেওয়া হয়েছে। ওই নিয়মেই তারাবিহ নামাজ আদায় করা হবে বলে জানান তিনি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত