টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাঙ্গুনিয়ায় বনদস্যুদের সাথে বনকর্মীদের গুলি বিনিময় : বন কর্মকর্তা গুলিতে আহত

আব্বাস হোসাইন আফতাব
রাঙ্গুনিয়া প্রতিনিধি 

চট্টগ্রাম, ২৯ মে (সিটিজি টাইমস) :: চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ইছামতি ফরেস্ট রেঞ্জ বগাবিলি বনবিটের সংরক্ষিত পোড়া বন বনাঞ্চল এলাকায় হানা দিয়ে বন কর্মকর্তাকে গুলি করে বিপুল পরিমাণ গাছ নিয়ে গেছে দুর্বৃত্তরা। এসময় ২০/২৫ জন বনদস্যুদের সাথে বনকর্মীদের গুলি বিনিময় হয়। সন্ত্রাসীদের গুলিতে বগাবিলি বনবিট কর্মকর্তা দিলিপ কান্তি বড়ুয়া গুলিবিদ্ধ হন। বৃহস্পতিবার দিনগত রাত ৩টায় এই ঘটনা ঘটে। বনকর্মীদের ওপর হামলা করে ৩ লক্ষাধিক টাকার সরকারি গাছ চাঁদের গাড়ি ভর্তি করে ছিনতাই করা হয়েছে বলে বন বিভাগ জানিয়েছে।

রাঙ্গুনিয়া ইছামতি রেঞ্জ কর্মকর্তা (অতিরিক্ত) ইসমাইল হোসেন জানান, রাত ৩টার দিকে রাঙ্গুনিয়ার চিহ্নিত কাঠ পাচারকারী সশস্ত্র সন্ত্রাসীরা বগাবিলি বিটের ২০০৪-০৫ সালে সরকারি বন বাগানে হানা দেয়। এসময় জসিম, নুরনবী, হোসেন, টিপু, মনছুর, মাহাবু, শাহাবুদ্দিনসহ আরও বেশ কয়েকজন সশস্ত্র চিহ্নিত সন্ত্রাসী সরকারি বাগানের মূল্যবান গাছ কেটে একটি চাঁদের গাড়ি (নং ঢাকা-ক- ৩৮১৫) ভর্তি করে পাচার করে নিয়ে যাওয়ার সময় বগাবিলি বিট কর্মকর্তা দিলিপ কান্তি বড়ুয়ার নেতৃত্বে বনকর্মীরা বাধা দেয়। পরে পুলিশ গিয়ে তারা গাছ উদ্ধার করতে ঘটনাস্থলে অভিযান চালায়। এক পর্যায়ে সন্ত্রাসীরা বনকর্মীদের লক্ষ্য করে গুলি ছুঁেড়। বনকর্মী ও পুলিশ পাল্টা গুলি ছুঁড়ে। গুলি বিনিময়ের এক পর্যায়ে বিট কর্মকর্তা দিলিপ বড়ুয়া গুলিবিদ্ধ হয়ে মাটিতে লুটিয়ে পড়লে সন্ত্রাসীরা গুলি ছুড়তে ছুড়তে চাঁদের গাড়ি ভর্তি করে সরকারি কাঠ নিয়ে পালিয়ে যায়। আহত বনকর্মকর্তাকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা করানো হয়েছে।

ইছামতি রেঞ্জ কর্মকর্তা ইসমাইল হোসেন আরো জানান, এলাকার চিহ্নিত সন্ত্রাসী ও গাছ পাচারকারীরা প্রায়শ: গাছ কাটার জন্য বনাঞ্চলে হানা দেয়। বনদুস্যরা বনরক্ষীদের অস্ত্রের মুখে জিম্মি করে সরকারি গাছ পাচার করছে। বাঁধা দিতে গেলেই বনরক্ষীরা সন্ত্রাসী হামলার মুখে পড়ে আহত হচ্ছে। তাদের বিরুদ্ধে থানায় বন মামলাসহ একাধিক মামলা রয়েছে। বন কর্মকর্তাকে গুলি করে সরকারি বাগানের গাছ নিয়ে যাওয়ার ঘটনায় আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

জানতে চাইলে রানীর হাট পুলিশ বিটের ইনচার্জ এস.আই সামসুল হক জানান, গাছ কাটার খবরে পুলিশ পাঠানো হয়েছে। মামলা হওয়ার পর সন্ত্রাসীদের ধরতে অভিযান চালানো হবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত