টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মীর কাসেমের আপিলের সারসংক্ষেপ জমার নির্দেশ

bjiচট্টগ্রাম, ২৭ মে (সিটিজি টাইমস) :: একাত্তরের মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দিগন্ত মিডিয়া করপোরেশনের চেয়ারম্যান মীর কাসেম আলীর করা আপিলের সারসংক্ষেপ চার সপ্তাহের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।

বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ নির্দেশ দেয়।

বেঞ্চের অপর সদস্য হলেন— বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে গত ২২ এপ্রিল মীর কাসেমের আপিলের সারসংক্ষেপ ২০ মের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছিল আপিল বিভাগ। পরে এ বিষয়ে সময় আবেদন করেন মীর কাসেমের আইনজীবীরা।

এর আগে গত বছরের ৩০ নভেম্বর মীর কাসেম আলীর বেকসুর খালাস চেয়ে তার পক্ষে আপিল দায়ের করেন আইনজীবীরা। তার পক্ষে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন এ আপিল দায়ের করেন।

মীর কাসেমের আইনজীবীরা জানান, তার পক্ষে ১৮১টি গ্রাউন্ডে খালাস চেয়ে আপিল করা হয়েছে।

গত বছরের ২ নভেম্বর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মীর কাসেম আলীকে মৃত্যুদণ্ডের রায় দেয়।

রাষ্ট্রপক্ষের আনীত ১১ ও ১২ নম্বর অভিযোগে মুক্তিযোদ্ধা জসিম ও জাহাঙ্গীর আলম চৌধুরীকে হত্যার দায়ে আদালত তাকে মৃত্যুদণ্ডের আদেশ দেয়। এর মধ্যে ১২ নম্বর অভিযোগে সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে রায় প্রদান করা হয়।

এছাড়া ২ নম্বর অভিযোগে ২০ বছর, ৩, ৪, ৬, ৭, ৯ ও ১০ নম্বর অভিযোগে মীর কাসেম আলীকে ৭ বছর করে এবং ১৪ নম্বর অভিযোগে ১০ বছরের কারাদণ্ডের আদেশ দেয় ট্রাইব্যুনাল।

অপরদিকে ১, ৫, ৮ ও ১৩ নম্বর অভিযোগ থেকে মীর কাসেমকে অব্যাহতি দেয়া হয়। মোট ৩৫১ পৃষ্ঠার রায়ের মধ্যে ১১ পৃষ্ঠার সংক্ষিপ্ত রায় আদালতে পড়ে শোনানো হয়।

২০১২ সালের ১৭ জুন মীর কাসেম আলীকে মতিঝিলে দৈনিক নয়াদিগন্ত কার্যালয়ের (দিগন্ত মিডিয়া করপোরেশন) থেকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত