টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বেসরকারিকরণের তালিকা থেকে বাদ চট্টগ্রাম কেমিকেল

চট্টগ্রাম, ২৭ মে (সিটিজি টাইমস) ::  চট্টগ্রাম কেমিকেল কমপ্লেক্সকে (সিসিস) বেসরকারিকরণ তালিকা থেকে অবমুক্ত করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এ অনুমোদন দেওয়া হয় বলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানিয়েছেন।

বিশ্ব ব্যাংকের পরামর্শের পর ১৯৯৩ সাল থেকে রাষ্ট্রায়ত্ত কারখানাগুলো বেসরকারি খাতে ছেড়ে দেওয়া শুরু হয়।

ওই বছর বেসরকারিকরণ বোর্ড (পরে বেসরকারিকরণ কমিশন) প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত ৭৪টি রাষ্ট্রায়ত্ত কারখানা বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হয়েছে।

ফাইল ছবি ফাইল ছবি এর মধ্যে ৫৪টি কারখানা সম্পূর্ণ বিক্রি করে দেওয়া হয়েছে; ২০টি কারখানায় নেওয়া হয়েছে অংশীদার।
চালু করার শর্তে ‘প্রচুর জমিসহ’ এসব কারখানা কিনে নিলেও নতুন মালিকদের অনেকেই তা করেননি। কারখানার জায়গায় আবাসন প্রকল্প গড়ে তোলা হয়েছে বলেও অভিযোগ রয়েছে।

গত বছর বস্ত্র ও পাট মন্ত্রণালয় পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, আর কোনো সরকারি কারখানা বেসরকারি খাতে ছাড়া হবে না।

বুধবারের সভায় বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের কালিয়াকৈর হাইটেক পার্ক স্থাপনে ফাইবার অ্যাট হোম লিমিটেড-টেকনোলজি পার্ক মালয়েশিয়া কর্পোরেশন এসডিএন বিএইচডি-আইআরআইএস কর্পোরেশন বারহাদ-এমএসসি টেকনোলজি সেন্টার এসডিএন বিএইচডি-আলফা ইনফরমেটিকস লিমিটেড- এর সাথে ব্লক-০৩ এর জন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে (পিপিপি) সম্পাদিতব্য চুক্তি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয় বলেও জানান অতিরিক্ত সচিব।-বিডিনিউজ

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত