টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চীন-মার্কিন যুদ্ধ অনিবার্য!

woচট্টগ্রাম, ২৬ মে (সিটিজি টাইমস) :: যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগরে অযাচিত হস্তক্ষেপ বন্ধ না করলে চীন-মার্কিন যুদ্ধ অনিবার্য হয়ে উঠবে বলে মন্তব্য করেছে বেইজিং। সোমবার চীনের ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির মুখপত্র দৈনিক গ্লোবাল টাইমস এক সম্পাদকীয়তে এ মন্তব্য করা হয়েছে।

গ্লোবাল টাইমস বলছে, যুক্তরাষ্ট্র বেইজিংকে দক্ষিণ চীন সাগরে একটি নির্মাণাধীন প্রকল্পের কাজ স্থগিত রাখতে বলা বন্ধ না করলে এ যুদ্ধ অনিবার্য হয়ে উঠবে।

ওয়াশিংটনের অভিযোগ, দক্ষিণ চীন সাগরে মানবসৃষ্ট যে দ্বীপ নির্মাণের পরিকল্পনা বেইজিং হাতে নিয়েছে তাতে ওই অঞ্চল আরও বেশি সামরিকীকরণের দিকে যাবে।

এ বিষয়ে গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে বলা হয়, ‘যদি যুক্তরাষ্ট্রের শেষ কথা এই হয় যে, চীনকে ওই নির্মাণকাজ স্থগিত রাখতে হবে, তাহলে দক্ষিণ চীন সাগরে চীন-মার্কিন যুদ্ধ অবশ্যম্ভাবী হয়ে উঠবে। মানুষ সংঘাত বলে যা বুঝে থাকে ওই যুদ্ধের বিস্তার হবে তার চেয়ে অনেক বেশি।’

দৈনিকটি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ‘দক্ষিণ চীন সাগরের নির্মাণকাজ শেষ করতে বেইজিং বদ্ধপরিকর এবং এটি চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ শেষ কথা’।

দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের কৃত্রিম দ্বীপের নির্মাণকাজ এবং ওই এলাকার আকাশে মার্কিন গোয়েন্দা বিমানের উড্ডয়ন নিয়ে দুই দেশের মধ্যে সাম্প্রতিক সময়ে উত্তেজনা তীব্রতর হয়েছে।

গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে বলা হয়, ‘আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সংঘাত চাই না। তবে এটি যদি আসে তাহলে আমরা তা সাদরে গ্রহণ করবো।’

এর আগে গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রকে দক্ষিণ চীন সাগরের আকাশে গোয়েন্দা বিমান না ওড়াতে সতর্ক করে দিয়েছিল চীন। সূত্র: রয়টার্স।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত