টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘আনসারুল্লাহ বাংলা টিম’ নিষিদ্ধ

indexচট্টগ্রাম, ২৫ মে (সিটিজি টাইমস) :: রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে জঙ্গি সংগঠন ‘আনসারুল্লাহ বাংলা টিম’কে (এবিটি) নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

সোমবার বিকেলে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে ২০০৫ সালে হরকাতুল জিহাদ আল ইসলাম, জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ (জেএমজেবি), জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশ (হুজি বি) ও শাহাদাত আল হিকমাতকে নিষিদ্ধ করা হয়েছিল। এরপর ২০০৯ সালে হিযবুত তাহরিরকে নিষিদ্ধ করা হয়।

আনসারুল্লাহ বাংলাটিম নামের জঙ্গি সংগঠনটি সাম্প্রতিক সময়ে বেশ রহস্যের সৃষ্টি করে। ২০১৩ সালে ব্লগার রাজীব হায়দার ওরফে থাবা বাবা’র হত্যার পর প্রথম সংগঠনটির নাম জানতে পারে পুলিশ।

এরপর থেকে আরো তিনজন ব্লগার- অভিজিত রায়, ওয়াশিকুর রহমান বাবু এবং সর্বশেষ সিলেটের ব্লগার অনন্ত বিজয়কে কুপিয়ে হত্যার পর প্রতিটি ঘটনার দায় স্বীকার করে আনসারুল্লাহ বাংলাটিম।

উগ্রপন্থী সংগঠনটির টুইটার অ্যাকাউন্ট থেকেই সব সময় এসব হামলার দায় স্বীকার করা হয়েছে। তবে কোনো কোনো সময় ‘আনসারুল্লাহ বাংলাটিম’ এর সাথে ‘৭’ বা ‘৮’ সংখ্যাগুলো যুক্ত করা হয়। যেমন- ‘আনসারুল্লাহ বাংলাটিম-৭’।

সর্বশেষ অনন্ত বিজয়ের হত্যার ঘটনায় প্রথম আনসারুল্লাহ বাংলাটিম-৮ নামক টুইটার অ্যাকাউন্ট থেকে দায় স্বীকার করা হলেও পরে একই অ্যাকাউন্টের আরেক টুইটে বলা হয়, ‘আল কায়দা ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট’ খুনের ঘটনা ঘটিয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত