টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মিয়ানমার যাওয়া হল না বিজিবির

চট্টগ্রাম, ২৪ মে (সিটিজি টাইমস) :: মিয়ানমার জলসীমায় উদ্ধার ২০৮জন অভিবাসীর পরিচয় শনাক্ত করতে দেশটির মংডুতে যাওয়া হয়নি বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) প্রতিনিধিদলের। দেশের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও অভিবাসন কর্তৃপক্ষের ‘সবুজসংকেত’ না পাওয়ায় এ যাত্রা স্থগিত হয়ে যায়।

তবে মিয়ানমার কর্তৃপক্ষ একটি তালিকা পাঠালেও বিজিবি দাবি করেছে, ‘মিয়ানমার কর্তৃপক্ষ উদ্ধার হওয়াদের নাম ও ঠিকানা দিয়ে যে তালিকা পাঠিয়েছে তা অসম্পূর্ণ।’

বিজিবি কক্সবাজার সেক্টরের কমান্ডার কর্নেল খালেকুজ্জামান বলেন, ‘মিয়ানমার দাবি করেছে গত শুক্রবার উদ্ধার হওয়া ২০৮জনের অধিকাংশই বাংলাদেশি। গত শনিবার মিয়ানমারের বিজিপি উদ্ধার ২০০ মানুষের নাম ঠিকানা বিজিবির কাছে পাঠায়।এরই প্রেক্ষিতে বাংলাদেশিদের চিহ্নিত করতে রোববার সকালে বিজিবির ১১ সদস্যের একটি মিয়ানমারের মংডু যেতে রওনা হয়। তবে বিজিবি প্রতিনিধিদল টেকনাফ স্থলবন্দরের দমদমিয়া ঘাটে গিয়ে যাত্রা থামিয়ে দেয়।

তিনি আরো বলেন, ‘মিয়ানমার কর্তৃপক্ষ অভিবাসীদের নাম-ঠিকানা দিয়ে যে তালিকা পাঠিয়েছে তা অসম্পূর্ণ। এ ছাড়া মিয়ানমার থেকে বিজিবি প্রতিনিধিদল যাওয়ার ব্যাপারে ‘সবুজসংকেত’ দেওয়ার কথা থাকলেও এখনো দেয়নি। তাই এ যাত্রা আপাতত স্থগিত রয়েছে।’

যাচাই-বাছাই শেষে এবং মিয়ানমারের ‘সবুজ সংকেত’ পেলে যে কোনো সময় মিয়ানমারের মংডুতে প্রতিনিধিদল যাবে বলেও জানান কর্নেল খালেকুজ্জামান।

মতামত