টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাউজানে জন প্রতিরোধের মুখে বন্ধ ৩ রাবার বাগানের সকল কার্যক্রম

এস.এম. ইউসুফ উদ্দিন
রাউজান প্রতিনিধি 

raozan-rabar-bagan-picচট্টগ্রাম, ২০ মে (সিটিজি টাইমস) :: চট্টগ্রামের রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের রাউজান রাবার বাগান এলাকায় সরকারী প্রাথমিক বিদ্যালয় নতুন ভবন নির্মাণ কাজে বাধা প্রদানকে কেন্দ্র করে সৃষ্ট জটিলতা চরম আকার ধারণ করছে। একারনে গত চার দিন ধরে রাউজান রাবার বাগানের সকল উৎপাদন ও কার্যক্রম জনতার প্রতিরোধের মুখে বন্ধ ঘোষণা করা হয়েছে। নতুন করে রাউজানের আরো বড় আকারের দুইটি রাবার বাগান গতকাল বুধবার থেকে বন্ধ করে দিয়েছে আন্দেলনরত মানুষ।

জানা যায়, গত রবিবার এলাকার শিক্ষক-শিক্ষার্থী, জনপ্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ স্কুল নির্মাণ কাজ বাধা প্রদানের প্রতিবাদে রাউজান রাবার বাগানের ব্যবস্থাপকের কার্যালয় ঘেরাও, প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ মিছিল ও চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কে অবস্থান কর্মসূচিতে আগামী তিনদিনের মধ্যে বিষয়টি সুরহা করার যে আল্টিমেটাম দেয়া হয়েছিল তা গত মঙ্গলবার শেষ হয়। কোন প্রকার সমাধানে না আসায় সকালে কর্মহীন বাগানের শ্রমীকরা ট্রেড ইউনিয়নের সাথে সংকট নিরসনে ব্যবস্থা নিতে বাগান কর্তৃপক্ষকে আহবান জানিয়েছেন। অপর দিকে সংকট নিরসনে গত মঙ্গলবার দুপুরে রাউজান রাবার বাগান আনসার ক্যাম্পে রাউজানের তিন রাবার বাগানের ম্যানেজারের সাথে স্থানীয় ৯নং পৌর ২য় প্যানেল মেয়র, স্কুল বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক জমির উদ্দিন পারভেজ ও বিদ্যালয় নির্মাণ কমিটির পক্ষের দীর্ঘক্ষণ অচলাবস্থার নিরসন নিয়ে দ্বি-পক্ষীয় একটি বৈঠক হয়।
কিন্ত বৈঠকে কোন ইতিবাচক সিদ্ধান্ত না হওয়ায় স্কুলের নতুন ভবন নির্মাণের পক্ষে আন্দোলরত এলাকার মানুষ নতুন কর্মসূচি ঘোষণা করে। বৈঠকে উপস্থিত ছিলেন রাউজান রাবার বাগানের ম্যানেজার শোভন সাহা, ডাবুয়া রাবার বাগান ম্যানেজার মফিজুল ইসলাম ও হলদিয়া রাবার বাগান ম্যানেজার নন্দী গোপাল রায়। আন্দোলকারীদের পক্ষে ছিলেন স্থানীয় ৯নং পৌর কাউন্সিলর ও ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, হারুনুর রশিদ চৌধুরী টিপু, স্কুলের প্রধান শিক্ষক মানিক বড়ুয়া।

বাগান ম্যানেজার বলেন ‘স্কুল নির্মাণ কাজ নিয়ে দু’পক্ষের মধ্যে যে জটিলতার কারনে অচলাবস্থা সৃষ্টি হয়েছে, সেটি নিয়ে কোন সুরহা আমরা দিতে পারছিনা। আন্দোলনকারীদের পক্ষের প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ সাংবাদিকদের বলেন ‘আমাদের তিনদিনের আল্টিমেটামের মেয়াদ মঙ্গলবার শেষ হয়েছে। একারনে আমরা নতুন কর্মসূচি হিসেবে রাউজান রাবার বাগানের উৎপাদন ও সকল কার্যক্রম অর্নিদিষ্টকালের জন্যে বন্ধ রাখার ঘোষণা দিয়েছি। তিনি বলেন স্কুল ভবন নির্মানের লিখিত অনুমতি না দেয়া পষর্ন্ত রাউজানের তিনটি রাউজান রাবার বাগান, হলদিয়া রাবার বাগান ও ডাবুয়া রাবার বাগানের উৎপাদন ও কার্যক্রম বন্ধ থাকবে। এমন কর্মসূচীর ঘোষনায় শ্রমীকরাও গভীর উৎন্ঠায় পড়েছে। তবে শ্রমীকরা স্কুল ভবন নির্মানের পক্ষে জোরালো মত দিয়েছেন। তারা বলেন যেহেতু বাগানের স্কুলে শ্রমীকের সন্তানেরা লেখাপড়া করেন। আমরা টাই বিদ্যালয়টি আলোর মুখ দেখুক। আবার অনেক শ্রমীক বেতন ভাতা বন্ধ হয়ে পড়ার আশংকায় চরম অনিশ্চিতায় পড়েছে।

উল্লেখ্য যে, রাউজান রাবার বাগান এলাকায় পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গায় এবিএম ফজলে করিম চৌধুরী এমপির নামে নতুন স্কুল ভবন নির্মাণ করতে বাধা প্রদান করে আসছেন বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের মহাব্যবস্থাপক সাইফুল ইসলামসহ কর্মকর্তারা। যার কারণে ক্ষোভে ফোসসে স্কুল পড়–য়াদের অভিভাবক ও সুশিল সমাজ।

মতামত