টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মিরসরাইয়ে অর্পিত সম্পত্তি: মামলা জট, শঙ্কায় ভূমি মালিকরা

এম মাঈন উদ্দিন
মিরসরাই প্রতিনিধি

চট্টগ্রাম, ১৯ মে (সিটিজি টাইমস) :  অর্পিত সম্পত্তি অবমুক্তির জন্য মিরসরাইয়ে দায়ের হওয়া প্রায় দেড় হাজার মামলা নিষ্পত্তি নিয়ে সংশয় দেখা দিয়েছে। সম্পত্তির মালিকানা ফিরে পেতে মিরসরাই উপজেলা ভূমি অফিসে বার বার ধর্না দিয়েও কোন ফল পাচ্ছেন না বলে অভিযোগ করেন ভূক্তভোগীরা। অন্যান্য উপজেলায় অর্পিত সম্পত্তির মামলা গুলো দ্রুত নিষ্পত্তি হলেও মিরসরাইতে তার ব্যতিক্রম বলে তাদের অভিযোগ। এদিকে মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফজলে এলাহী ওলি বলছেন দীর্ঘ দিনের এই সমস্যা অল্পদিনে সমাধান সম্ভব নয়। তাই কিছুটা দেরী হচ্ছে বলে তার অভিমত।

বর্তমান সরকার পূর্বের এনিমি প্রোপ্রার্টি (শত্রু সম্পত্তি) সমুহকে অর্পিত সম্পত্তি আখ্যা দিয়ে এই সম্পত্তি সমুহ প্রকৃত মালিকদের ফেরত দেওয়ার জন্য আইন পাশ করে। এর প্রেক্ষিতে অর্পিত সম্পত্তির প্রকৃত মালিকরা তাদের সম্পত্তি ফেরত পেতে মিরসরাই উপজেলা ভূমি অফিস বরাবর আবেদন করে। নাম প্রকাশ না করার শর্তে একাধিক আবেদনকারী জানান, সরকারী আনুষ্ঠানিকতা মেনে তারা আবেদন করেন। সকল কাগজপত্র সঠিক থাকার পরও এসব মামলা সমুহের নিষ্পত্তি করা হচ্ছে না।

একজন ভুক্তভোগী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ২০১২ সালে পুর্বের নিয়ম অনুযায়ী চট্টগ্রাম আদালতে মামলা দায়ের করেন। এর পর ২০১৩ সালে সরকার নতুন আইন প্রনয়নের ফলে উক্ত মামলা নিষ্পত্তির দায়িত্ব ভার স্ব স্ব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর অর্পিত হয়। সে থেকে মামলাটি মিরসরাই ভূমি অফিসে পড়ে আছে। ২ বছর অতিক্রান্ত হলেও এই মামলাটি নিষ্পত্তির কোন আশা দেখছেন না তিনি। একাধিকবার মিরসরাই উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) দারস্থ হলেও আজ অব্দি কোন সুফল তিনি পাননি।

মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফজলে এলাহী ওলি বলেন, অর্পিত সম্পত্তির মালিকানা ফেরত পেতে ইতোমধ্যে প্রায় ১৪০০ আবেদন পড়েছে। এরচলতি মাসেই আবেদনের সময় সীমা শেষ হচ্ছে। একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে এইসব আবেদনের নিষ্পত্তি করতে হয়। এই পক্রিয়া সম্পন্ন করা সময় স্বাপেক্ষ। ইতোমধ্যে প্রায় ১০০ আবেদনের নিষ্পত্তি হয়েছে বলে তিনি জানান।

মতামত