টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সালাহ উদ্দিনকে পুশব্যাক করা হতে পারে!

bnpচট্টগ্রাম, ১৭ মে (সিটিজি টাইমস) :: ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে গ্রেপ্তার বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদকে বাংলাদেশে ‘পুশব্যাক’ করা হতে পারে।

রবিবার ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ কথা জানিয়েছে। তবে বিষয়টি নিয়ে পুলিশ বা সিবিআইয়ের পক্ষ থেকে কিছু নিশ্চিত করা হয়নি।

গত ১১ মে শিলংয়ের গলফ লিংক এলাকা থেকে উদ্ধার করা হয় বাংলাদেশে ৬৩ দিন ধরে নিখোঁজ থাকা বিএনপি নেতা সালাহ উদ্দিনকে।

তার বিরুদ্ধে ‘অবৈধভাবে ভারতে প্রবেশের’ অভিযোগে ফরেনার্স অ্যাক্টে মামলা করা হয়েছে। এখন তিনি শিলং সিভিল হাসপাতালে কারাবন্দীদের জন্য নির্ধারিত সেলে চিকিৎসাধীন রয়েছেন। সেখানে কিডনি, লিভার ও হৃদযন্ত্রের সমস্যার চিকিৎসা নিচ্ছেন।

মেঘালয় পুলিশের মহাপরিচালক রাজীব মেহতা টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘যখনই হাসপাতাল থেকে তাঁকে (সালাহ উদ্দিন) ছাড়পত্র দেওয়া হবে, তখনই আমরা কঠোরভাবে আইন পালন করব এবং তাকে আদালতে হাজির করব।’

সালাহ উদ্দিন আহমেদ চিকিৎসা নিতে সিঙ্গাপুর যাওয়ার চিন্তা করছেন, গণমাধ্যমে প্রকাশিত এমন খবরের প্রসঙ্গে রাজীব মেহতা বলেন, ‘তাকে তো এভাবে সিঙ্গাপুর নিয়ে যাওয়া যাবে না। কী করা হবে সে সিদ্ধান্ত আদালত নেবেন।’

পুলিশ এখনো সালাহ উদ্দিন আহমেদের সঙ্গে কথা বলতে পারেনি দাবি করে রাজীব মেহতা বলেন, কোনো রকম বৈধ কাগজপত্র ছাড়া তিনি কীভাবে ভারতে প্রবেশ করলেন বা কারা তাকে নিয়ে এসেছে, সেসব জানতে তাকে পুলিশের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে হবে।

ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো সালাহ উদ্দিন আহমেদকে বাংলাদেশে সমর্পণের ব্যাপারে পুলিশকে এখনো কোনো নির্দেশ দেয়নি বলেও জানান মেঘালয়ের এই পুলিশ কর্মকর্তা।

তিনি আরো জানান, আদালত যদি এমন কোনো নির্দেশ দেন, তাহলে সালাহ উদ্দিন আহমেদকে ডাউকির আন্তর্জাতিক সীমান্তে নিয়ে যাওয়া হবে এবং সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হবে।

এরপর বিএসএফ বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) অনুরোধ জানাবে সালাহ উদ্দিনকে তাদের হেফাজতে নিতে।

মতামত