টক অব দ্য চট্টগ্রাম
Ad2

লিবিয়ায় বাংলাদেশি শ্রমিক নিষিদ্ধ

manbচট্টগ্রাম, ১৭ মে (সিটিজি টাইমস) :: লিবিয়ার সরকার বাংলাদেশি শ্রমিকদের তাদের নিয়ন্ত্রিত অঞ্চলে প্রবেশ নিষিদ্ধ করেছে।

সমুদ্রপথে বাংলাদেশিদের অবৈধভাবে ইউরোপ যাওয়ার অভিযোগে লিবীয় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে দেশটির সরকারের এক মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ তথ্য জানানো হয়।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের মুখপাত্র হাতেম উরাইবি বলেন, ‘বাংলাদেশে শ্রমিকদের লিবিয়ায় প্রবেশ করতে দেওয়া হবে না।’

তিনি বলেন, ‘তারা (বাংলাদেশি) লিবিয়ার খামারগুলোতে কাজ করতে আসে। কিন্তু এর পর অবৈধ পথে ইউরোপে যায়। এ নিষেধাজ্ঞা অবৈধ অভিবাসন রোধে সরকারের প্রচেষ্টার অংশ।’
বাংলাদেশি শ্রমিকদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞার বিষয়ে উরাইবি বিস্তারিত কিছু জানাননি। তবে এ নিষেধাজ্ঞা লিবিয়ার পূর্বাঞ্চলে কার্যকর হবে বলে জানা গেছে। ওই অঞ্চলের স্থলসীমান্ত, সমুদ্র ও বিমানবন্দর দিয়ে বাংলাদেশি শ্রমিকরা প্রবেশ করতে পারবে না।

২০১১ সালে বিদ্রোহীদের হাতে মুয়াম্মার গাদ্দাফি নিহত হওয়ার পর থেকে লিবিয়ায় রাজনৈতিক অস্থিরতা চলছে। সেখানকার রাজধানী ত্রিপোলি দখলে নিয়েছে একটি গোষ্ঠী। দেশটির পূর্বাঞ্চলের দখলে আছে ক্ষমতাসীনরা।

দেশটি বর্তমানে পাচারকারীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। গত মাসে নৌকায় চড়ে ইতালির ল্যাম্পেদুসা দ্বীপে পাড়ি দেওয়ার সময় লিবিয়ার উপকূলে নয় শতাধিক লোক নিহত হয়।

জাতিসংঘের উদ্বাস্তু সংস্থার মতে, চলতি বছর ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ৫১,০০০ অভিবাসী ইউরোপে প্রবেশ করেছে।

লিবিয়ার এ নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য আরেকটি আঘাত। দক্ষিণ পূর্ব এশিয়ার সাগরে হাজার অভিবাসীর নৌকায় অবস্থান এবং তাদের দুর্বিষহ জীবনের খবরে ইতোমধ্যেই মারাত্মক ইমেজ সংকটে পড়েছে বাংলাদেশ।

নিপীড়িত রোহিঙ্গাদের সাথে এসব বাংলাদেশির ছবি সারা দুনিয়ায় তোলপাড় সৃষ্টি করেছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত