টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মানবপাচার: আজ বৈঠকে বসছে মালয়েশিয়া ও বাংলাদেশ

bangladesh-malaysia_BTচট্টগ্রাম, ১৭ মে (সিটিজি টাইমস) ::: বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় মানবপাচার বন্ধে উভয় দেশের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হচ্ছে। এবিষয়ে দুই দেশের প্রতিনিধিরা আজ রবিবার আলোচনায় বসবেন।

যৌথ কমিশনের এ সভায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলি এবং তার মালয়েশিয়ান প্রতিপক্ষ আনিফাহ আমান এ বিষয়ে ‘গুরুত্বের সঙ্গে’ আলোচনা করবেন বলে পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক জানিয়েছেন। 

পররাষ্ট্র সচিব বলেন, ’এটা গুরুত্বপূর্ণ বিষয় এবং মানবপাচার প্রতিরোধে আঞ্চলিক সহযোগিতা প্রয়োজন’। মানুষ যাতে এভাবে ঝুঁকিপূর্ণ ভ্রমণ না করে তার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে বলেও তিনি জানান।

বাংলাদেশ ও মিয়ানমারের অধিবাসীরা অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য সমুদ্রপথ ব্যবহার করে এবং প্রায়ই তাদের থাইল্যান্ড-মালয়েশিয়া সীমান্তে আটকে রেখে টাকা আদায় করা হয়। সম্প্রতি থাই কর্তৃপক্ষ থাইল্যান্ডের জঙ্গলে কয়েকটি গণকবরের সন্ধান পেয়েছে। ধারণা করা হয় অনেক বাংলাদেশির মৃতদেহ আছে সেখানে।

জানা গেছে, থাইল্যান্ড মানবপাচারের ওপর ২৯ মে আঞ্চলিক সম্মেলনের আয়োজন করছে। যেখানে বাংলাদেশ, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, মায়ানমার, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রকে আমন্ত্রণ জানানো হয়েছে। ’এ অনুষ্ঠানে বাংলাদেশ উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল পাঠাবে,’ বলে পররাষ্ট্র সচিব জানান।

এদিকে বাংলাদেশ-মালয়েশিয়া পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে ঢাকা বাংলাদেশ থেকে অধিক পরিমানে শ্রমিক নেওয়ার অনুরোধ জানাবে। গত বছর দুই দেশের মধ্যে সম্পাদিত একটি সমঝোতা স্মারক অনুযায়ী মালয়েশিয়া বাংলাদেশ থেকে ১২ হাজার কর্মী নেওয়ার কথা। কিন্তু এখন পর্যন্ত কোনও শ্রমিক সেখানে যায়নি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি দ্রুত বিবেচনার অনুরোধ করবেন এবং অন্য খাতেও যাতে কর্মী নেওয়া হয় সে বিষয়েও আলাপ করবেন বলে কর্মকর্তা জানান।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত