টক অব দ্য চট্টগ্রাম
Ad2

অভিবাসীদের রক্ষা করুন, জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের আহ্বান

manbচট্টগ্রাম, ১৫ মে এপ্রিল (সিটিজি টাইমস) : রোহিঙ্গা মুসলিম ও বাংলাদেশি অভিবাসীদের জন্য সীমান্ত ও বন্দর উন্মুক্ত রাখার আহ্বান জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার তিনটি দেশের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন।

থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় অভিবাসীদের কয়েকটি নৌকা উপকূলে ভিড়তে না দেয়ার খবরের পর মহাসচিব এ আহ্বান জানালেন।

বৃহস্পতিবার জাতিসংঘ মুখপাত্র স্টিফেন ডুজারিক সাংবাদিকদের বলেন, ‘মহাসচিব সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন যে সাগরে উদ্ধারের বাধ্যবাধকতা যেন নিশ্চিত করা হয় এবং উদ্বাস্তুদের নিষিদ্ধ যেন রক্ষা করা হয়।’

‘তিনি সরকারগুলোর প্রতি আরো আহ্বান জানান যে (অভিবাসীদের) যথাসময়ে উপকূলে ভেড়ার সুযোগ দিতে হবে এবং সীমান্ত ও বন্দর উন্মুক্ত রেখে সেসব বিপন্ন লোকদের সহায়তা করতে হবে যাদের এটা দরকার,’ বলেন ডুজারিক।

এদিকে বাংলাদেশি ও রোহিঙ্গা মুসলিম অভিবাসীদের সহায়তার জন্য যুক্তরাষ্ট্র সরকারের ওপর চাপ বাড়াচ্ছে মানবাধিকার সংগঠন এবং কংগ্রেসের কিছু সদস্য।

যুক্তরাষ্ট্র মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে সাগরে ভাসমান অভিবাসীরদের রক্ষায় পদক্ষেপ নিতে।

তবে সাগরে উদ্ধার তৎপরতায় অংশ নিতে রাজি নয় ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেফ রাথকে বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, ‘এটা একটা আঞ্চলিক ইস্যু। তাৎক্ষণিকভাবে দরকার এর আঞ্চলিক সমাধান।’

বৌদ্ধদের নিপীড়ন থেকে বাঁচতে গত তিন বছরে অন্তত ১,২০,০০০ রোহিঙ্গা মুসলিম মিয়ানমার ছেড়েছেন। তাদের অনেকেই মানব পাচারকারীদের খপ্পরে পড়েছেন।

সমুদ্র পথে থাইল্যান্ড হয়ে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা ব্যর্থ হওয়ায় বর্তমানে অন্তত ৬,০০০ অভিবাসী সাগরে ভাসছেন।

সূত্র: এপি, রয়টার্স

মতামত