টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রাম মহানগরীতে মৃত্যুফাঁদ

ctg picচট্টগ্রাম, ১৪ মে এপ্রিল (সিটিজি টাইমস) ::চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন সড়ক জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য মৃত্যুফাঁদ। উন্মুক্ত ম্যানহোলের কারণে হাঁটার রাস্তা ও ফুটপাত দিনদিন ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। এসব ফাঁেদ পড়ে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে নগরীর কোন না কোন স্থানে। দীর্ঘদিন ধরে ম্যানহোলের ফাঁদ নিয়ে বিপাকে পড়েছেন পথচারীরা ।

স্থানীয় লোকজনের অভিযোগ, নগরীর ড্রেনের সংস্কার কাজ ও আবর্জনা পরিস্কার করার জন্য ম্যানহোলের ঢাকনা খোলা হলেও পরবর্তীতে আর ঢেকে দেওয়া হয় না। দীর্ঘদিন ধরে উন্মুক্ত থাকলেও এ ব্যাপারে প্রশাসনের কোন মাথাব্যাথা নেই। চরম উদাসীনতায় এসব মৃত্যুফাঁদ যেন বিভীষিকাময় হয়ে দাঁড়িয়েছে।

স্থানীয়রা জানান, সিটি কর্পোরেশন এসব বিষয়কে ছোটখাটো ভেবে তেমন একটা গুরুত্ব দিয়ে দেখভাল করে না। অথচ এসব ড্রেন ও নালার ¯ি¬পার অরক্ষিত থাকলে শুধু দুর্ঘটনা ঘটে তা না, পথচারীসহ অসচেতন মানুষেরা ময়লা-আবর্জনা এসব গর্তে ফেলে ড্রোনেজ ব্যবস্থাকে অকেজো করে দিচ্ছে।

নগরীর চকবাজার এলাকার চক সুপার মার্কেটের ব্যবসায়ী জাহাঙ্গীর আলম রাজু জানান, হাঁটাচলার জন্য ড্রেনের উপর তৈরি এসব পথ ছাড়া আর কোন বিকল্প নেই। ফলে বাধ্য হয়েই এসব পথে জীবনের ঝুঁকি নিয়ে পথে চলাচল করতে হয়।

পথ চলতে গিয়ে নিজের অজান্তে অনেক মানুষ এসব ম্যানহোলে গিয়ে ঠাঁই নেই। অথচ সিটি কর্পোরেশন এ ব্যাপারে উদাসীন। এতে করে জনসাধারণের যেমন ভোগান্তি পোহাতে হয় তেমনি প্রায়শ: দুর্ঘটনারও শিকার হতে হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, বহদ্দারহাট মোড় থেকে বাস টার্মিনাল পর্যন্ত, মুরাদপুর থেকে হামজার বাগ, দেওয়ানহাট মোড় থেকে রামপুর পর্যন্ত এবং চকবাজার, পাঠানটুলী, হালিশহরসহ নগরীর অসংখ্য ¯পটে ড্রেনের ওপর তৈরি রাস্তা দিয়ে পথচারীরা চলাচল করে।

এসব রাস্তার অধিকাংশ ম্যানহোলের ¯ি¬পারগুলো উন্মুক্ত। যে কারণে পথচারীদের ভোগান্তির যেন অন্ত নেই। এক্ষেত্রে কর্তৃপক্ষের যেমন যথাযথ তদারকি নেই তেমনি সেখানে নিযুক্ত পরিচ্ছন্নকর্মীরাও তাদের দায়িত্ব পালনে খামখেয়ালীর পরিচয় দিচ্ছেন।

এ ব্যাপারে জানতে চাইলে বহদ্দারহাট মোড়ে কর্মরত সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নকর্মী শাহ আলম বলেন, কয়েকদিন পরপর একবার উঠানো আবার ঢেকে দেওয়া খুবই ঝামেলার কাজ। আমাদের তো এসব ছাড়াও আরো অনেক কাজ করতে হয়। এর চাইতে বরং এভাবে খোলা থাকলে পরবর্তীতে কাজ করতে কষ্ট কম হয়।

কর্পোরেশনের উদাসীনতা প্রসঙ্গে জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দীকী বলেন, আসলে পরিচ্ছন্নকর্মীদের ড্রেন ও ম্যানহোল পরিষ্কারের পর এসব ঢেকে দেওয়ার কথা বলা হলেও মাঝেমধ্যে এরা দায়িত্বে অবহেলা করে।

তবে এ ব্যাপারে আমাদের কড়া নির্দেশ রয়েছে। পথচারীদের দুর্ভোগ পোহাতে হয় এমন কিছু হোক আমরা প্রত্যাশা করিনা। তবে কাজের সুবিধার জন্য পরিচ্ছন্নকর্মীরা হয়তো ¯ি¬পারগুলো সরাতে ধীরগতি দেখায়। আশা করছি কয়েকদিনের মধ্যেই এসব অরক্ষিত রাস্তা ঠিক হয়ে যাবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত