টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ডায়রিয়া: রাঙামাটিতে সাতজনের মৃত্যু, আক্রান্ত ৩০

চট্টগ্রাম, ১৪ মে এপ্রিল (সিটিজি টাইমস) :: ডায়রিয়ার মতো অজ্ঞাতনামা রোগে আক্রান্ত হয়ে রাঙামাটির সাজেক থানাধীন শিয়ালদাহ ও চাইল্যাতলী এলাকায় সাতজন উপজাতীয় এলাকাবাসী নিহত হয়েছেন।

বুধবার বিকেল থেকে ভোররাত পর্যন্ত মধ্যে এ ঘটনা ঘটেছে। এই ঘটনায় অন্তত ২০/২৫ জন এলাকাবাসী গুরুতর অবস্থায় রয়েছেন নিশ্চিত করেছেন বাঘাইছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান বড়ঋষি চাকমা ও শিয়ালদাহ এলাকার হেডম্যান জিপ্পুতাং ত্রিপুরা।

নিহতদের মধ্যে সাতজনের নাম জানা গেছে, তারা হলেন- ভাতরাই ত্রিপুরা (৩৫), বদরাত্রী ত্রিপুরা (৪৫), ভীরবাবু ত্রিপুরা (৫০), লক্ষী ত্রিপুরা (৩০) ও দির্বরা ত্রিপুরা (২৮), বিদ্যামোহন ত্রিপুরা (৮৫) কুসুমতি ত্রিপুরা (৫২)।

স্থানীয় সূত্রে জানা গেছে, মৌসুমী বৃষ্টি শুরু হওয়ার পর থেকেই গত বুধবার সারাদিনই সাজেকের দুর্গম শিয়ালদাহ ও চাইল্যাতলী এলাকায় বসবাসরত পাহাড়ি সম্প্রদায়ের বেশ কয়েকজন বাসিন্দা ডায়রিয়ার মতো রোগে আক্রান্ত হয়। এই ঘটনায় সারাদিনে অন্তত সাতজন নিহত হওয়ার পাশাপাশি প্রায় ২০/২৫ জন এলাকাবাসী গুরুতর অবস্থায় রয়েছে বলে নিশ্চিত করেছেন এলাকাবাসী শোয়েব ত্রিপুরা ও জেলী লুসাই।

শিয়ালদাহ এলাকার হেডম্যান জিপ্পুতাং ত্রিপুরা নিহতের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, পাতলা পায়খানার মতো মলত্যাগের মাধ্যমে রোগের উপসর্গ শুরু হওয়ার পর একদিনের মাথায় ওই রোগী গুরুতর অবস্থা ধারণ করছে। এই ঘটনায় বৃহস্পতিবার ভোররাত পর্যন্ত অন্তত সাতজন মৃত্যুবরণ করেছে। আরো ২৫ জন গুরুতর অবস্থায় রয়েছেন।

বাঘাইছড়ি উপজেলার পরিষদের চেয়ারম্যান বড়ঋষি চাকমা ঘটনার সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, ঘটনাটি শোনার সঙ্গে সঙ্গে আমি জেলা প্রশাসকসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি।

তিনি জানান, বৃহস্পতিবার সকালে বাঘাইছড়ি থেকে একটি মেডিকেল টিমও রওয়ানা হয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, মৌসুমী বৃষ্টি হওয়ার পরপরই সেখানে প্রচণ্ড গরম পড়তে থাকে ওই এলাকাটিতে। এই ঘটনায় এলাকায় বসবাসরতরা ডায়রিয়ার মতো রোগে আক্রান্ত হয়েছে, যার ফলে সেখানে এ ঘটনা ঘটে।

মতামত