টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে তিন মানব পাচারকারী গ্রেপ্তার, ৩৩ পাসপোর্ট জব্দ

Ctgচট্টগ্রাম, ১২ মে এপ্রিল (সিটিজি টাইমস) :: নগরীর হালিশহর থেকে তিন মানব পাচারকারীকে গ্রেপ্তার করেছে সিআইডি।

এসময় তাদের কাছ থেকে বিভিন্ন দেশের জাল ভিসাসহ ৩৩টি এমআরপি পাসপোর্ট, একটি ল্যাপটপ, তিনটি মোবাইল ফোন ও নয়াদিল্লিস্থ মোজাম্বিক হাই কমিশনের একটি ভুয়া সিল উদ্ধার করা হয়।

সোমবার সকালে হালিশহর থানার বড়পুল এলাকার একটি ফ্ল্যাট বাসা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। তবে সাংবাদিকদের সামনে বিষয়টি প্রকাশ করা হয় মঙ্গলবার সকাল ১১টার দিকে।

গ্রেপ্তাররা হলেন- ফেনীর সোনাগাজী উপজেলার আলী আকবর (৩৯), বাহার উদ্দিন (২৮) ও শাহ বায়োজিদ উল্লাহ (২২)।

সিআইডি চট্টগ্রামের বিশেষ পুলিশ সুপার মুসলিম আহমেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে হালিশহরের বড়পুল এলাকা থেকে তিন মানবপাচারকারীকে গ্রেপ্তার করা হয়। এসময় তাদের কাছ থেকে লিবিয়ার জাল ভিসাসহ ৩৩ টি এমআরপি পার্সপোর্ট উদ্ধার করা হয়। তারা কুষ্টিয়া, সিরাজগঞ্জসহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে প্ররোচিত করে দরিদ্র লোকজনকে বিদেশ পাঠানোর নামে পাচার করে তাকে।

তিনি জানান, এই চক্র অনেক আগে থেকে এসব কাজে সক্রিয় হলেও এক মাস ধরে চট্টগ্রামের রুট ব্যবহার করছে। চট্টগ্রাম দিয়ে প্রথমে দুবাই পাঠানো হয়। সেখান থেকে আন্তর্জাতিক দালাল চক্র এদের সেখান থেকে রিসিভ করে লিবিয়া পাঠান। এরপর সেখানে তাদের জিম্মি করে পরিবারের কাছ থেকে টাকা আদায় করে থাকে।’

মুসলিম আহমেদ আরো বলেন, গ্রেপ্তার হওয়া তিনজনের বিরুদ্ধে হালিশহর থানায় মানবপাচার আইনের ৭ ও ৮ ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। এছাড়া তাদের নেটওয়ার্ক সম্পর্কে বিস্তারিত জানতে আরো জিজ্ঞাসাবাদ করা হবে।

এদিকে মঙ্গলবার সকাল ১১টায় শাহ আমানত বিমানবন্দর থেকে জালভিসায় দুবাই হয়ে লিবিয়া যাওয়ার পথে ১১জনকে আটক করে ইমিগ্রেশন পুলিশ।

ধরা পড়া এই ১১জনই এই চক্রের মাধ্যমে দুবাই যাচ্ছিল বলে দাবি করেন সিআইডি কর্মকর্তা মুসলিম উদ্দিন।

গত সপ্তাহে থাইল্যান্ডে মানব পাচারকারীদের একটি বন্দি শিবিরের গণকবর থেকে ২৬ জনের দেহাবশেষ উদ্ধার এবং এরপর শত শত বাংলাদেশি ও রোহিঙ্গা মুসলিমকে সাগর থেকে উদ্ধার করার পর থাই, মালয়েশীয় ও ইন্দোনেশীয় পুলিশের মতো বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীও পাচারকারী চক্রের বিরুদ্ধে তৎপরতা জোরদার করেছে।

এরই মধ্যে কক্সবাজারের বিভিন্ন এলাকা থেকে সন্দেহভাজন কয়েকজন পাচারকারীকে গ্রেপ্তার করা হয়েছে গত এক সপ্তাহে।

এছাড়া গত পাঁচ দিনে কক্সবাজারে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন পাঁচ সন্দেহভাজন মানব পাচারকারী।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত