টক অব দ্য চট্টগ্রাম
Ad2

থাইল্যান্ডের জঙ্গল থেকে বাংলাদেশিসহ জীবিত উদ্ধার ১১১

maচট্টগ্রাম, ০৯ মে এপ্রিল (সিটিজি টাইমস) : থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় শংখলা প্রদেশের একটি পার্বত্য এলাকায় জীবিত অবস্থায় শতাধিক অভিবাসীকে উদ্ধার করেছে সে দেশের পুলিশ । থাই পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উদ্ধার হওয়া ব্যক্তিরা মিয়ানমার ও বাংলাদেশ থেকে আসা রোহিঙ্গা অভিবাসী। তাদের জঙ্গলে ফেলে সন্দেহভাজন পাচারকারীরা পালিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

রাত্তাফুম পুলিশ স্টেশনের উপ-তত্ত্বাবধায়ক পুলিশ লেফটেন্যান্ট কর্নেল সোমকিয়াত অসতাফুন রয়টার্সকে বলেন, একটি পার্বত্য এলাকায় তাদের পাওয়া গেছে। প্রাথমিক তদন্তে জানা গেছে, তাদের যারা নিয়ে এসেছে তারা পালিয়ে গেছে। এ কারণেই তারা এখানে পড়ে ছিলেন।

এদিকে মানবপাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দক্ষিণাঞ্চলীয় সীমান্ত শহর পাদাং বেসারের মেয়র বানজং পংফলকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি শংখলা প্রদেশে মানবপাচার চক্রের মূলহোতা বলে অভিযোগ রয়েছে। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ছিল। থাইল্যান্ডের পুলিশপ্রধান জেনারেল সমিয়ৎ পমপানমুয়াং জানিয়েছেন, সুপজের মূলকাজ ছিল মিয়ানমার ও বাংলাদেশ থেকে মানবপাচার কাজে কেউ বাধা দিলে তাকে মেরে ফেলা। ব্যাংকক পোস্টের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

প্রসঙ্গত, গত কয়েক দিনে সিঙ্গাপুরের সীমান্তবর্তী শংখলা প্রদেশের জঙ্গলে গণকবরের সন্ধান পাওয়া গেছে। এ পর্যন্ত পাচারকারীরা অন্তত ৫শ’ অভিবাসীকে হত্যা করেছে বলে খবরে বলা হয়েছে। এসব ঘটনায় বিভিন্ন দেশের সমালোচনার পরিপ্রেক্ষিতে মানবপাচাররোধে কঠোর পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন থাইল্যান্ডের সামরিক শাসক প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান ওচা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত