টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বিশ্ব রেকর্ডটি গড়তে পারবেন কি তামিম?

taচট্টগ্রাম, ০৮ মে এপ্রিল (সিটিজি টাইমস) :  শুক্রবার পাকিস্তানের বিপক্ষে ১৭ রান করতে পারলেই একটি বিরল রেকর্ড গড়ে ফেলতে পারতেন তামিম ইকবাল। কিন্তু সেটা হয়ে ওঠেনি সময়ের স্বল্পতায়। তামিম ইকবালের ব্যক্তিগত সংগ্রহ যখন ৩২ রান, তখনই ঢাকা টেস্টের তৃতীয় দিনের ইতি টানেন আম্পায়াররা।

তবে এখনো সুযোগটি হাতছাড়া হয়নি তামিমের। বিশ্ব-রেকর্ডটি হাতছানি দিচ্ছে তাকে। শনিবার এটি করতে পারবেন তিনি। আর রেকর্ডটি হচ্ছে- বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে দেশের হয়ে ওয়ানডে এবং টেস্টে সবচেয়ে বেশি রান, সবচেয়ে বেশি সেঞ্চুরি ও সর্বোচ্চ ইনিংসের মালিক হয়ে যাবেন বাংলাদেশের এই ড্যাশিং ওপেনার। যেখানে তিনি ছাড়িয়ে যাবেন শচীন টেন্ডুলকার ও রিকি পন্টিংয়ের মতো কিংবদন্তি ব্যাটসম্যানদের।

শচীন যেমন ভারতের হয়ে টেস্টে ও ওয়ানডেতে সর্বোচ্চ রান ও সেঞ্চুরির মালিক। কিন্তু দেশের পক্ষে সর্বোচ্চ ইনিংসের মালিক নন তিনি। অপরদিকে রিকি পন্টিংও অস্ট্রেলিয়ার পক্ষে ওয়ানডে এবং টেস্টে ক্রিকেটে সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরির মালিক। কিন্তু দুই ফরম্যাটের ক্রিকেটে দেশের হয়ে সর্বোচ্চ ইনিংস খেলতে পারেননি তিনিও।

এ বিশ্ব-রেকর্ড কি গড়তে পারবেন তামিম? হুম, এটি খুবই সম্ভব।

শনিবার পাকিস্তানের বিপক্ষে আর ১৭টি রান করতে পারলে বাংলাদেশের ক্রিকেটে আরেকটি রেকর্ড গড়তে পারবেন তামিম। আর সেটি হচ্ছে, হাবিবুল বাশার সুমনকে হটিয়ে টেস্টে বাংলাদেশের সর্বাধিক রান সংগ্রাহক হবেন তিনি। ৫০ টেস্ট খেলা বাশার করেছিলেন ৩ হাজার ২৬ রান। শুক্রবার পর্যন্ত তামিম ৩৯ টেস্ট খেলে নামের পাশে যোগ করেছেন ৩ হাজার ১০ রান। সুতরাং বাশারকে ছাড়িয়ে যাওয়া তামিমের জন্য সময়ের ব্যাপার।

এর আগে ওয়ানডেতে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক রানের মালিক হয়েছেন তামিম। ওয়ানডে ও টেস্টে সেঞ্চুরির ক্ষেত্রে ইতিমধ্যে বাংলাদেশের সবাইকে ছাড়িয়ে গেছেন তামিম। এ ছাড়া দুই ফরম্যাটেই সর্বোচ্চ ইনিংসের মালিক তিনি।

মতামত