টক অব দ্য চট্টগ্রাম
Ad2

একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে ক্ষমতাসীন কনজারভেটিভরা

চট্টগ্রাম, ০৮ মে এপ্রিল (সিটিজি টাইমস) : যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে।

প্রায় অর্ধেক ভোট গণনার হওয়ার পর বিবিসির পূর্বাভাসে বলা হয়েছে যে ৬৫০ আসনের সংসদে কনজারভেটিভরা ৩২৫ আসনে জয়ী হতে যাচ্ছে। অন্যদিকে লেবার পার্টি ২৩২, লিব ডেমরা ১২, এসএনপি ৫৬ এবং অন্যরা ২৫ আসনে জয়ী হতে যাচ্ছে।

ফলে বর্তমান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনই দ্বিতীয় মেয়াদে ১০ নং ডাউনিং স্ট্রিটে থাকছেন। তবে নির্বাচনের আগে যে জনমতগুলো প্রকাশিত হয়েছিল তাতে বলা হয়, কনজারভেটিভ ও লেবার পার্টি প্রায় সমান সমান আসন পাবে কিন্তু কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। ফলে তা সত্য প্রমাণিত হচ্ছে না।

এদিকে সর্বশেষ ঘোষিত ফলাফলে ৫০০ টি আসনের মধ্যে কনজারভেটিভ পার্টি ২১৬ টি আসন পেয়ে এগিয়ে রয়েছে। তাদের প্রতিদ্বন্দ্বি লেবার পার্টি ২০০ টি আসনে বিজয়ী হয়েছে।

এছাড়াও এসএনপি ৫৫ টি ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ৬টি আসন লাভ করেছে। ২১ টি আসন পেয়েছে অন্যান্যরা।

এরআগে বুথ ফেরত জরিপে দেখা যায় সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার কাছাকাছি রয়েছে কনজারভেটিভ (টোরি) পার্টি।

সারাদেশের জরিপ শেষে বলা হয়েছে, চূড়ান্ত ফলাফলে টোরি পার্টি ৩১৬টি এবং লেবার পার্টি ২৩৯টি আসন পাবে। একক সংখ্যাগরিষ্ঠতা পেতে কমপক্ষে ৩২৬ আসন প্রয়োজন।

জরিপে আরো বলা হয়, লিপ ডেমস পার্টি পাবে ১০টি, এসএনপি ৫৮টি, প্যালিড কাইমারু ৪টি এবং ইউকিপ ও গ্রীন পার্টি পাবে দুটি করে আসন।

বিবিসি, স্কাই টিভি ও আইটিভির পক্ষে এনওপি/এমওআরআই দেশজুড়ে ভোটকেন্দ্র ঘুরে এ জরিপ করেছে। তবে একক সংখ্যাগরিষ্ঠতা থেকে তারা কিছু আসন কম পাচ্ছে বলে ওই জরিপে বলা হয়েছে।

ব্রিটেনের স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হওয়ার পর ভোটগ্রহণ শেষ হয় রাত ১০টায়। ভোটগণনা শুরু হয় ১১টা থেকে। ধারণা করা হচ্ছে চূড়ান্ত ফলাফল পেতে স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা হয়ে যাবে।

মতামত