টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চলতি মাসেও কালবৈশাখী, আসছে তাপপ্রবাহ

abhaoaচট্টগ্রাম, ০৪ মে এপ্রিল (সিটিজি টাইমস): চলতি মাসেও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এ ছাড়াও তীব্র তাপপ্রবাহে সৃষ্টি হতে পারে নিম্নচাপ, যা রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে।

দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি মে মাসের এ পূর্বাভাস দিয়েছে। সোমবার (২১ বৈশাখ) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরে কমিটির নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। আবহাওয়া অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটি চেয়ারম্যান মো. শাহ আলম সভায় সভাপতিত্ব করেন।

কমিটি পূর্বাভাসে জানিয়েছে, মে মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্রসহ মাঝারি, তীব্র কালবৈশাখী ও দেশের অন্যান্য স্থানে ৩ থেকে ৪ দিন হালকা, মাঝারি, কালবৈশাখী বা বজ্রসহ ঝড় হতে পারে।
এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১ থেকে ২টি তীব্র তাপপ্রবাহ এবং অন্যান্য স্থানে ২ থেকে ৩টি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।
মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়ে পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।
পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ মাসে দেশে নদ-নদীর প্রবাহ স্বাভাবিক থাকবে। তবে মাসের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারি বর্ষণ ও পাহাড়ী ঢলের কারণে আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে।
বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, ১০ ও ১১ এপ্রিল রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগে এবং ২১ ও ২২ এপ্রিল রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যায়। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ এর চেয়ে বেশি থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রির সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।
অপরদিকে সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, সিলেট ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়ার বৃদ্ধি পেতে পারে।
সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৭ দশমিক ৫ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্র ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত