টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ছবি দেখিয়ে বয়স জানুন, সতর্কও থাকুন

how_bigচেহারা দেখে আপনার বয়স কত মনে হয়? অন্যদের হিসাব কেমন? নিশ্চয় জানতে ইচ্ছে করছে। ফেসবুকে গত কয়েকদিন বন্ধুদের শত শত ছবিও হয়তো আপনার চোখে পড়েছে যেগুলোতে তাদের বয়স অনুমান করে ছবির ওপরই তার ট্যাগ লাগিয়ে দেওয়া আছে।

মাইক্রোসফটের ‘হাউ ওল্ড ডট নেট’ (how-old.net) নামের নতুন একটি অ্যাপে বয়স অনুমানের এই সুযোগ দেওয়া হচ্ছে। যে কারও আপলোড করা ছবিতে ক্লিক করলেই হলো। ছবির ওপরে বয়স বসিয়ে দেওয়া হবে। খুশিতে হয়তো ডগমগ করে উঠবেন আপনি। তবে খুশি হওয়ার আগেই জেনে নিন, ছবি আপলোড করার সময় সতর্ক হওয়ারও দরকার আছে। একটু ভালো করে ফাইনপ্রিন্ট (হালকা বা ইটালিক ফন্টে সতর্কতামূলক যে কথাগুলো লেখা আছে) অংশটি পড়ে নিন।

হাউওল্ড ডট নেট কর্তৃপক্ষ বলছে, আমরা আপনার ছবি সংরক্ষণ করে রাখব না। তবে ফাইনপ্রিন্ট অংশে বলা আছে ভিন্ন কিছু। বরং এটি আপনাকে বিভ্রান্তও করতে পারে।

সতর্কতায় তারা বলছে, ছবি আপলোড করার মাধ্যমে আপনি মাইক্রোসফট ও তার অংশীদার কোম্পানিগুলোকে সেটি কপি, ডিস্ট্রিবিউট, পাবলিক ডিসপ্লের অনুমতি দিচ্ছেন। যার মানে হচ্ছে ছবিটি তারা যেকোনও কাজে ব্যবহার করতে পারবে।

মাইক্রোসফটের এক মুখপাত্র জানান, এই অ্যাপের ডেভেলপাররা চিন্তা করেছিলেন, তারা অ্যাপ ব্যবহারকারীদের ছবি স্টোর বা শেয়ার কোনওটাই করবেন না। কিন্তু শর্ত পড়ে দেখা যাচ্ছে, স্টোর না করলেও মাইক্রোসফট ব্যবহারকারীদের ছবি ব্যবহারের অধিকার পাবে।

এবার আপনিই ভেবে দেখুন একান্ত ব্যক্তিগত কোনও ছবি আপনি হাউ ওল্ড ডট নেটে আপলোড করবেন কি না। সিদ্ধান্ত আপনার।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত