টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ডাবল সেঞ্চুরি করে আরেক উচ্চতায় তামিম

tamim-21চট্টগ্রাম, ০২ মে এপ্রিল (সিটিজি টাইমস): প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে টেস্টে ড্র করার হাতছানি বাংলাদেশের সামনে। সে লক্ষ্যে খুলনা টেস্টের পঞ্চম ও শেষ দিনে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। বৃষ্টির কারণে প্রথম ও দ্বিতীয় সেশনে দুবার খেলা বন্ধ থাকলেও খেলা আবার শুরু হয়েছে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩৮৩ রান। তামিম ইকবাল ২০১ ও মাহমুদউল্লাহ ৬ রান নিয়ে ব্যাট করছেন। ৮৭ রানের লিড নিয়েছে বাংলাদেশ। ২১ রান করে ফিরে গেছেন মুমিনুল হক।

তামিম ইকবাল ও ইমরুল কায়েসের রেকর্ড জুটিতে চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল বিনা উইকেটে ২৭৩ রান। পাকিস্তানের থেকে ২৩ রানে পিছিয়ে ছিল বাংলাদেশ। তামিম ১৩৮ ও ইমরুল ১৩২ রানে অপরাজিত ছিলেন। সেখান থেকে শনিবার শেষ দিনে ব্যাটিংয়ে নামেন তামিম ও ইমরুল।

তামিম-ইমরুল দুজনই ব্যক্তিগত ১৫০ রান পূরণ করেন। ১৫০ রান করেই ফেরেন ইমরুল। অবশ্য তার আগেই তামিমের সঙ্গে ৩১২ রানের রেকর্ড জুটি গড়েন এই বাঁহাতি। টেস্টে ক্রিকেটের ইতিহাসে কোনো টেস্টের তৃতীয় বা চতুর্থ ইনিংসে উদ্বোধনী জুটিতে এটাই সর্বোচ্চ সংগ্রহ। এর আগে ১৯৬০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টের তৃতীয় ইনিংসে উদ্বোধনী জুটিতে ২৯০ রান করেছিলেন ইংল্যান্ডের কলিন কাউড্রে ও জিওফ পুলার।

ইনিংসের ৭৬তম ওভারে জুলফিকার বাবরের বলে দ্বাদশ খেলোয়াড় বাবর আজমের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ইমরুল। ২৪০ বলে ১৬ চার ও ৩ ছক্কায় ১৫০ রানের ইনিংসটি সাজান এই বাঁহাতি। দলীয় ৩৪৫ রানে জুনাইদ খানের বলে বোল্ড হয়ে ফেরেন মুমিনুল হক। ২১ রান করেন তিনি।

খুলনা টেস্টে প্রথম ইনিংসে বাংলাদেশের ৩৩২ রানের জবাবে ৬২৮ রান করে পাকিস্তান।

পাকিস্তানের বিপক্ষে আগের আট টেস্টের সবকটিতেই হেরেছে বাংলাদেশ।

মতামত