টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শারম্যানকে কী বললেন খালেদা?

চট্টগ্রাম, ০১ মে এপ্রিল (সিটিজি টাইমস):  বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন সফররত মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্ব বিষয় নিয়ে তার এ সফর হলেও সদ্যসমাপ্ত বিতর্কিত সিটি নির্বাচনের প্রসঙ্গটিই বেশি গুরুত্ব পাচ্ছে। তাই খালেদার সঙ্গে সাক্ষাতে এ বিষয়টি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

শুক্রবার বিকেল সাড়ে ৪টা থেকে ৫টা পর্যন্ত খালেদা জিয়ার গুলশানের বাসভবন ফিরোজায় এ বৈঠক হয়। এতে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাটসহ সফররত দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাইও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে খালেদা জিয়ার বাসভবনের ফটকে আসেন বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য এবং উপদেষ্টা পরিষদের সদস্য সাবিহ উদ্দিন আহমেদ এবং ড. মঈন খান।

মঈন খান সাংবাদিকদের কাছে প্রশ্ন চাইলে তার কাছে জানাতে চাওয়া হয় বৈঠকে বিষয়বস্তু কী ছিল, কী নিয়ে আলোচনা হয়েছে?
জবাবে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র-বাংলাদেশ দ্বিপক্ষীয় চুক্তি হচ্ছে সে জন্য তারা এসেছেন। শুধু সরকার নয় বিরোধী দলগুলোর সঙ্গেও তারা আলাপ করেছেন। রাজনৈতিক পরিস্থিতিসহ সকল বিষয় নিয়ে আলোচনা হয়েছে।’

বিএনপির সিটি করপোরেশন নির্বাচন বর্জন নিয়ে মার্কিনীদের কোনো পর্যবেক্ষণ আছে কি না উনি আপনাদের কিছু বলেছেন? জবাবে মঈন খান বলেন, ‘তাদের মতো করে আমাদের বলাটা ঠিক হবে না। নির্বাচন নিয়ে তাদের অবস্থান অত্যন্ত সুস্পষ্ট।’ গণমাধ্যমের সামনে এ নিয়ে কিছু বলতে চাননি তিনি।

বৈঠকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমানও উপস্থিত ছিলেন।

মতামত