টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্রচণ্ড গরমেও সুস্থ থাকুন

nariদুঃসহ গরমে প্রাণ প্রায় ওষ্ঠাগত। এই গরমে সূর্যের সাথে পাল্লা দিয়ে বাড়ছে প্রকৃতির তাপমাত্রা। এই সময়ে মানব দেহের তাপমাত্রাও স্বাভাবিক রাখার চেষ্টা করে যেতে হবে। তাহলেই কেবল গ্রীষ্মকালীন অসুখগুলোর হাত থেকে রেহাই পাওয়া সম্ভব।

গরমে খুব বেশি ব্যায়াম করার প্রয়োজন নেই। কারণ ব্যায়ামে শরীরের তাপমাত্রা বাড়ে। তাই এখন ব্যায়াম করে শরীর না ঘামিয়ে বরং একটু খোলা বাতাসে বেড়িয়ে আসুন। অথবা সাঁতার কাটুন মনের আনন্দে।

গরমে সুস্থ থাকতে পানি পান করার বিকল্প নেই। শরীরের কোষগুলোকে সবসময় সজীব রাখতে চাইলে চাই পানি। তাছাড়া গরমে পানির অভাবে মানবদেহের মাংসপেশি ঠিকমতো কাজ করতে পারে না। তাই সবসময় পানি পানের ওপর থাকুন।

পানির অভাব পূরণের জন্য তরল জাতীয় খাবারও বেশি বেশি খেতে পারেন। এতে শরীর লাগবে সতেজ ও ঝরঝরে। স্যালাইন সাথেই রাখুন। ডাবের পানি খান। এছাড়া সুস্বাদু ফল তরমুজ খেয়েও পেট ভরিয়ে ফেলতে পারেন।

গরমে কাপড় চোপড় পাতলা ও হালকা রঙের পরুন। রঙিন কাপড় গরম টেনে আনে। হালকা রঙের কাপড়ে আপনার শরীর থাকবে ঠাণ্ডা ও আরামদায়ক।

এই সময়ে ধূমপান থেকে দূরে থাকার চেষ্টা করুন। ধূমপানে শরীর আরও বেশি গরম হয়ে ওঠে। তার বদলে যে কোনো একটি ফল খাওয়ার অভ্যাস করুন। নিজের কাছেই ভালো লাগবে।

দিনে একাধিকবার গোসল করতে পারেন। পূর্ব থেকে শারীরিক কোনো সমস্যা না থাকলে একাধিকবার গোসলে সমস্যা হওয়ার কথা না। গোসলের মাধ্যমেও শরীরে কিছুটা পানি প্রবেশ করে। কোনো রকম তেল বা লোশন ব্যবহার করার প্রয়োজন নেই। এতে উল্টো আরও গরম লাগবে।

মতামত