টক অব দ্য চট্টগ্রাম
Ad2

যেভাবে ইন্টারনেট ব্যবহারকারীর পয়সা বাঁচাবে গুগল

grdচট্টগ্রাম, ২৪ এপ্রিল (সিটিজি টাইমস): নতুন এক মোবাইল সার্ভিস বাজারে এনে গুগল তার টেলিকম প্রতিদ্বন্দ্বীদের চাপে ফেলে দিয়েছে। এই মোবাইলের গ্রাহকরা কম খরচে অত্যধিক ভালো নেটওয়ার্কের সুবিধা পাবেন। অনুসন্ধান জগতের এই দানব তার নতুন ‘প্রজেক্ট ফাই’ ইন্টারনেট সেবা চালু করেছে। যুক্তরাষ্ট্রের স্প্রিন্ট এবং টি-মোবাইলের সঙ্গে মিলে নতুন এই ধামাকার সৃষ্টি করল।

যুক্তরাষ্ট্রের গ্রাহকরা তার অবস্থান অনুযায়ী স্প্রিন্ট ও টি-মোবাইলের মধ্যে যেটির নেটওয়ার্ক ভালো থাকবে সেটির মাধ্যমেই কানেক্ট হতে পারবেন। তাই নেটওয়ার্ক নিয়ে ইন্টারনেট গ্রাহকদের আর চিন্তা থাকছে না।

অন্যদিকে আগে ওয়াই-ফাই -এর মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত হলে চার্জ স্বরূপ একটি নির্দিষ্ট টাকা গুনতে হতো গ্রাহকদের। তবে গুগলের সার্ভিসে ‘পে পার ইউজ’ অনুযায়ী এই সুবিধা ব্যবহার করতে পারবে। অর্থাৎ এক মাসে ৩০ ডলারে ৩ গিগা কিনে ১.৪ গিগা ব্যবহার করলে গুগল আপনাকে ১৬ ডলার ফেরত দেবে।

২০১৩ সালে এক জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের স্মার্টফোন ব্যবহারকারীরা প্রায় ২৮ ডলারের ডাটা অব্যবহৃত রেখে অপব্যয় করেন। ব্যবহারকারীরা একটি ক্লাউড নাম্বারের মাধ্যমে সংযুক্ত থাকবেন। তাই যেকোনও সময় যেকোনও মোবাইল, ট্যাবলেট এবং ল্যাপটপের মাধ্যমে ভয়েস কল এবং টেক্সট করতে পারবেন।

এ সম্পর্কে গুগল থেকে বলা হয়, এখন থেকে আপনি যখন আপনার মোবাইল এক জায়গায় ফেলে চলে আসবেন, তখন অন্য একটি ডিভাইসের মাধ্যমে যুক্ত থাকতে পারবেন। গুগলের ‘প্রজেক্ট ফাই’ -এর আন্তঃপ্রকাশের ফলে ‘এটিঅ্যান্ডটি’ ও ‘ভেরিজোন’ -এর মতো মোবাইল কোম্পানিগুলো চাপে থাকবে। এর আগে গুগল তার ‘ফাইবার’ সার্ভিস চালুর মাধ্যমে ব্রডব্যান্ড কোম্পানিগুলোকে চাপে ফেলে দেয়। যা কি না অন্যদের চাইতে ১০০ গুণ বেশি গতির ব্রডব্যান্ড সার্ভিস দেয়।

‘গুগল ফাই’ সুবিধা শুরুতে যুক্তরাষ্ট্রের গুগল নেক্সাস-৬ মোবাইলে পাওয়া যাবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত