টক অব দ্য চট্টগ্রাম
Ad2

এবার পাকিস্তানকে বাংলাওয়াশ

চট্টগ্রাম, ২২ এপ্রিল (সিটিজি টাইমস): আনন্দে ভাসছে বাংলাদেশ। পাকিস্তানকে বাংলা ধোলাই করেছে মাশরাফিরা। পাকিস্তানের দেওয়া ২৫১ রানের টার্গেট তাড়া করতে নেমে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ৮ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। সিরিজের প্রথম দুই ম্যাচ জয়ের পর বুধবার পাকিস্তানকে বাংলা ধোলাই করতে নেমে দলকে উড়ন্ত সূচনাই দিয়েছেন দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। দলীয় ১৪৫ রানে আউট হয়েছেন তামিম ইকবাল, ব্যক্তিগত ৬৪ রানে। আর দলীয় ১৫৪ রানে আউট হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি তুলে নিয়েছেন সৌম্য, অপরাজিত ছিলেন ক্যারিয়ার সেরা ১২৭ রানে। তার সঙ্গী মুশফিকুর রহিম নট আউট ছিলেন ৪৯ রানে। ৩৯.৩ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্য ছুঁয়েছে বাংলাদেশ।
বুধবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আগে ব্যাটিং করে পাকিস্তান সব ক’টি উইকেট হারিয়ে ৪৯ ওভারে সংগ্রহ করেছে ২৫০ রান।

ওয়ানডে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন দলটির অধিনায়ক আজহার আলী। সেঞ্চুরি পূর্ণ করার পর ৩৯তম ওভারে সাকিব আল হাসানের বলে ব্যক্তিগত ১০১ রানে বোল্ড আউট হয়েছেন তিনি। পরের ওভারেই মাশরাফির বলে আউট হয়েছেন অপর ব্যাটসম্যান হারিস সোহাইল ব্যক্তিগত ৫৩ রানে। ৪১তম ওভারে ফের বাংলাদেশকে উল্লাসে মাতিয়েছেন সাকিব। মোহাম্মদ রিজওয়ানকে (৪ রান) কট অ্যান্ড বোল্ড করেছেন তিনি। এরপর ৪৪তম ওভারে মাশরাফি তুলে নিয়েছেন ফাওয়াদ আলমের উইকেট। ৪৬তম ওভারে ওয়াহাব রিয়াজকে ফিরিয়ে পাকিস্তানের সপ্তম উইকেটের পতন ঘটিয়েছেন পেসার রুবেল হোসেন। এরপর ৪৭তম ওভারে রান আউট হয়েছেন উমর গুল। আর ৪৮তম ওভারে সাদ নাসিমের উইকেট তুলে নিয়েছেন রুবেল। এরপর ৪৯তম ওভারে জুনায়েদ খানকে আউট করে পাকিস্তানকে ২৫০ রানে বেধে রেখেছেন আরাফাত সানি।

এর আগে আ্উট হয়েছিলেন মোহাম্মদ হাফিজ। তাকে সরাসরি বোল্ড আউট করে বাংলাদেশকে এই ম্যাচে দ্বিতীয় সাফল্য এনে দিয়েছেন স্পিনার আরাফাত সানি। এর আগে ১৮তম ওভারের শেষ বলে পাকিস্তানী ওপেনার সামি আসলামকে (৪৫ রান) সাজঘরে ফিরিয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার নাসির হোসেন।

বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন মাশরাফি, সাকিব, আরাফাত সানি ও রুবেল।

মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চলমান দিবারাত্রির ম্যাচটিতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের অধিনায়ক আজহার আলী।

বাংলাদেশ দলে কোনো পরিবর্তন আসেনি। কিন্তু পাকিস্তান দলে বেশ কয়েকটি পরিবর্তন এসেছে। স্কোয়াডে যুক্ত হয়েছেন উমর গুল, জুলফিকার বাবর ও সামি আসলাম। আর দল বাদ গেছেন রাহাত, সরফরাজ ও সাঈদ আজমল।

৩ ম্যাচের ওয়ানডে সিরিজ এরই মধ্যে ২-০ তে জিতেছে বাংলাদেশ। তৃতীয় ও শেষ ম্যাচে জয় পেলে প্রথমবারের মতো পাকিস্তান দলকে হোয়াইটওয়াশ করার স্বাদ নেবে স্বাগতিকরা।

দারুণ ফর্মে রয়েছেন তামিম ইকবাল। এরই মধ্যে টানা দুটি সেঞ্চুরি করেছেন তিনি। শেষ ম্যাচে সেঞ্চুরি করলে প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ানডেতে তিনটি সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়বেন তামিম। এর আগে বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে টানা দুটি করে সেঞ্চুরি করেছেন শাহরিয়ার নাফিস ও মাহমুদউল্লাহ রিয়াদ।

মতামত