টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হোয়াইট ওয়াশ নাকি ২-১ ?

106946_1চট্টগ্রাম, ২২ এপ্রিল (সিটিজি টাইমস):ধবল ধোলাই, চুনকাম, হোয়াইট ওয়াশ, বাংলা ওয়াশ।

আজ ( বুধবার) মিরপুরে শেষ ওয়ানডে শুরুর আগে একটা শব্দই বারবার বিভিন্নভাবে উচ্চারিত হচ্ছে। সিরিজ শুরুর আগে যেটা ছিল অপ্রাসঙ্গিক, অবাস্তব। আর এখন সেটাই বাস্তবতা। সময় কতো নির্মম, তাই না? ক্রিকেট তো আসলে এমনই।

এক সময়ের বিশ্বচ্যাম্পিয়নদের যতোটা বেহাল দশা, ঠিক ততোটাই ভালো অবস্থা বাংলাদেশের। সবাই বলছেন, এই বাংলাদেশের অনেক উন্নতি হয়েছে। প্রথম দুই ম্যাচে উড়ন্ত জয়ই তো তার প্রমাণ। আর বিধ্বস্ত পাকিস্তান খুঁজে ফিরছে তার গৌরবময় অতীত।
বয়স হয়েছে। মিসবাহ খুঁজে খুঁজে ক্লান্ত। রণে ভঙ্গ দিতে হয়েছে তাকে। আজহার আলীর উপর রাজ্যের বোঝা। এই বোঝা মাথায় নিয়ে কতোদূর যেতে পারবেন তিনি?

হোয়াইট ওয়াশের লজ্জা নিয়ে কিভাবেই বা দেশে ফিরবেন আজহার? মাশররাফিদের যখন বাংলাওয়াশের জন্য প্রস্তুতি, আজহারদের লড়াই তখন ঘুরে দাঁড়ানোর। ডু অর ডাই, ম্যাচটা যে জিততেই হবে তাদের।

হোয়াইট ওয়াশ নাকি ২-১ ?

কিন্তু উড়তে থাকা বাংলাদেশকে মাটিতে কিভাবে নামবে পাকিস্তান? কাজটা কঠিন। তবে অসম্ভব মনে করছেন না পাক বোলিং কোচ মোস্তাক আহমেদ। দরকার কিছু ভালো ব্যাটিং এবং আগুণ ঝরানা একটা বোলিং স্পেল। বিশ্বকাপে যেটা করেছিলেন ওয়াহাব রিয়াজ। শেষ সম্মানটুকু বাঁচাতে দলের কাছে এটাই চাইলেন, সাবেক এ গ্রেট লেগ স্পিনার,‘ এটা নতুন দল। অনেক আগান্তুক এখানে। তবে আমরা কঠিন এবং ইতিবাচক ক্রিকেট খেলতে চাই। দৃশ্যপট পরিবর্তনে দরকার একটা বড় ইনিংস এবং ভালো একটা বোলিং স্পেল।’ ওয়াহাব রিয়াজ অথবা উমর গুলের কাছে সেই ম্যাজিক্যাল স্পেলটাই চাইছেন মোসি।

পাকিস্তান যতোই ঘুরে দাঁড়ানোর শপথ নিন, ওয়াশ ওয়াশের সুযোগ কিছুতেই হাতছাড়া করতে চান না বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। প্রথম দুই ম্যাচের পারফরম্যান্স ধরে রাখতে পারলে ৩-০তে সিরিজ শেষ করাটা কঠিন কিছু মনে করছেন না নড়াইল এক্সপ্রেস। বলেছেন,‘ প্রথম দুই ম্যাচে আমরা প্রায় সেরাটা খেলেছি। এই অভ্যাসটা যদি ধরে রাখা যায় তাহলে ৩-০ তে সিরিজ শেষ করার ভালো সম্ভাবনা দেখছি।’

মিরপুরে কাল সম্ভাবনা আছে বৃষ্টিরও। আবহওয়া দফতরের খবর তেমনটাই। কালবৈশীর বৃষ্টি বেশী সময় স্থায়ী হয় না। ওখানকার ড্রেনেজ ব্যবস্থা দারুণ। তাই ম্যাচ পরিত্যক্ত হওয়ার সম্ভাবনা তেমন নেই। তেমন সম্ভাবনা নেই বাংলাদেশের একাদশ পরিবর্তনেরও।
মিরপুরে উইকেট নিয়ে নতুন করে বলার কিছু নেই। ৩০০ রান এই উইকেটে কোনো ব্যাপার না, সেটা তো দু’বার দেখিয়েই দিলেন তামিম মুশফিকরা।

আজও কি দুই তারকার ব্যাটিং ঝড় দেখবে মিরপুর? টানা তিন ম্যাচে সেঞ্চুরি করে কি সাঙ্গাকারার কাছাকাছি নিয়ে যাবেন তামিম ইকবাল খান?

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত