টক অব দ্য চট্টগ্রাম
Ad2

খালেদার ওপর হামলার খোঁজখবর নিচ্ছে যুক্তরাষ্ট্র

107240_1চট্টগ্রাম, ২১ এপ্রিল (সিটিজি টাইমস):  ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে রাজনৈতিক সহিংসতার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

একেই সাথে নির্বাচনী প্রচারণায় বাধা না দেয়ারও আহ্বান জানিয়েছে দেশটি। 

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে সোমবার এ আহ্বান জানানো হয়।

নির্বাচনি প্রচারণায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়ি বহরের ওপর হামলার পরই যুক্তরাষ্ট্রের এ বিবৃতি এলো।

এতে বলা হয়, রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থের জন্য সহিংসতার ব্যবহারকে আমরা তীব্র ভাষায় নিন্দা জানাই। নির্বাচনসমূহ যাতে অবাধ, নিরপেক্ষ ও সহিংসতামুক্তভাবে অনুষ্ঠিত হয়, তা নিশ্চিতে আমরা এর সঙ্গে সম্পৃক্ত সবাইকে তাদের দায়িত্ব যথাযথভাবে পালনের আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে বলা হয়, আমরা নিরাপত্তা বাহিনীসমূহকে নির্বাচনী প্রচারণা চলাকালীন মতপ্রকাশের স্বাধীনতা ও সম্পৃক্ততায় (নির্বাচনী সভা-সমাবেশ) বাধা সৃষ্টি না করতে, প্রার্থীদের রাজনৈতিক সহিংসতা থেকে সুরক্ষা দিতে এবং যারা আইন লঙ্ঘন করবে, তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেয়ারও আহ্বান জানাচ্ছি।

এদিকে, ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ভারপ্রাপ্ত মুখপাত্র মেরি হার্ফের প্রেস ব্রিফিংয়েও খালেদা জিয়ার গাড়ি বহরে হামলার বিষয়টি উঠে এসেছে।

সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়মিত ব্রিফিংয়ে খালেদা জিয়ার গাড়িবহরে হামলার বিষয়টি দৃষ্টি আকর্ষণ করা হলে মুখপাত্র মেরি হার্ফ জানান, এ বিষয়ে খোঁজ খবর নেয়া হচ্ছে। পরবর্তীতে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। তিনি বাংলাদেশে সকলপক্ষকে শান্তিপূর্ণ অবস্থান বজায় রাখার আহ্বান পুনর্ব্যক্ত করেন।

এদিকে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসীদের ওপর হামলা ও লুটপাটের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মেরি হার্ফ। এক প্রশ্নের জবাবে তিনি জানান, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টকে যুক্তরাষ্ট্রের উদ্বেগের বিষয়টি জানানো হয়েছে এবং এ ধরনের ঘটনা রোধে দ্রুত কার্যকর ব্যবস্থা নিতে বলা হয়েছে। দক্ষিণ আফ্রিকার কর্তৃপক্ষ এ বিষয়ে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণ করেছেন বলে আমরা জানতে পেরেছি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ঢাকা মহানগর উত্তরের বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়ালের পক্ষে সোমবার সন্ধ্যায় রাজধানীর কারওয়ান বাজারে প্রচারণা চালানোর সময় তার গাড়িবহরে হামলা করেছে যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত