টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নায়ক যখন চাচার ভাতিজা

celebration-of-tamim-bigচট্টগ্রাম, ২০ এপ্রিল (সিটিজি টাইমস):  ‘চাচার জোরে দলে ঠিক আছে। ওকে বাদ দাও।’ তামিম সম্পর্কে এমন কথা বলতে শোনা গেছে খোদ ক্রিকেট বোদ্ধাদেরও। আকরাম খান নির্বাচক থাকার সময় বিষয়টি নিয়ে অনেক বিব্রতকর পরিস্থিতির মধ্যেও পড়েছেন। তবে ভাতিজার প্রতি তার দৃষ্টিভঙ্গি নিয়ে ‘এমন সব আজগুবি’ অভিযোগের প্রমাণ আজ অবধি কেউ দিতে পারেননি।

জাতীয় দলে ঢোকার আগে তামিমের ক্যারিয়ারের পেছনে আকরামের অবদান অনেক খানি। তামিম যেবার প্রথম বিভাগ ক্রিকেটে নাম লেখান, সেবার ওই আকরাম খানের জন্যই তাকে দলে নেয় ওল্ড ডিওএইচএস। তামিমের খেলার কথা ছিল অন্য একটি ক্লাবে, সম্ভবত ভিক্টোরিয়ায়। কিন্তু কোনো কারণে তারা চুক্তির দিন তামিমকে দলে ভেড়াতে অসম্মতি জানায়। সেদিন ভারাক্রান্ত ভাতিজাকে আকরাম আশ্বাস দিয়েছিলেন, ‘আমি আছি। যে কোনো এক দলে খেলতে পারবি।’ এরপর থেকে তামিমকে বাড়িতে বসে তালিম দিতে থাকেন আকরাম। ফলও আসে। ২০০৬ সালে ওল্ড ডিওএইচএস’র হয়ে পারটেক্সের বিপক্ষে ১৮০ রানের স্মরণীয় এক ইনিংস খেলেন তামিম। তামিম বিভিন্ন সময়ে কথা প্রসঙ্গে ওই মৌসুমটাকে ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মত দিয়েছেন।

যে চাচা তার জীবন পাল্টে দিয়েছেন, সেই চাচাকে নিয়ে কথা বললে কেমন কষ্ট লাগে, তা তামিম সম্প্রতি গণমাধ্যমে বলেছেন। তবে অপেক্ষায় ছিলেন ‘জবাব’ দেয়ার। সেই ‘জবাবটা’ তিনি ব্যাট হাতেই দিয়েছেন। কখন, কোথায়, কীভাবে-এই তিন প্রশ্নের উত্তর কি আর দিতে হবে?

মতামত