টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চসিক নির্বাচনে ৩৭ শতাংশ প্রার্থী স্কুলের গণ্ডি পার হয়নি

 cccচট্টগ্রাম, ১৮ এপ্রিল (সিটিজি টাইমস)::  চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দী প্রার্থীদের মধ্যে ৩৭ শতাংশ  অর্থাৎ ১০৭ জন প্রার্থী স্কুলের গণ্ডি পার হতে পারেননি। আর প্রার্থীদের মধ্যে ৬৬ শতাংশ ব্যবসায়ী এবং নয়জন প্রার্থী হত্যা মামলার আসামি।

সু-শ্বাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক বদিউল আলম মজুমদার এ তথ্য জানিয়েছেন। শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে নির্বাচনের ওপর বিশেষ এ বিশ্লেষণ তুলে ধরে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চট্টগ্রামে ২৮৬ জন প্রার্থীর মধ্যে ১০৭ জন প্রার্থীর লেখাপড়া এসএসসি’র নিচে। তারা এসএসসি পাশ করতে পারেননি। আর ৪৯ জন এসএসসি পাশ এবং এইচএসসি পাশ আছেন ৫৫ জন। এছাড়া, ৪৪ জন স্নাতক এবং মাত্র ২৭ জন স্নাতকোত্তর। আর ৪ জন প্রার্থী হলফনামায় তাদের শিক্ষাগত যোগ্যতার কথা উল্লেখ করেননি।

তাছাড়া, ১২ জন মেয়র প্রার্থীর মধ্যে ১ জন এসএসসি পর্যন্ত পৌঁছাতে পারেননি। দু’জন এসএসসি, ৬ জন এইচএসসি, ১ জন স্নাতক এবং দু’জন স্নাতকোত্তর পাশ। আর ২১২ জন কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৭৮ জনই স্কুলের গণ্ডি পার হতে পারেননি।

এবং ৩৫ জন এসএসসি, ৪১ জন এইচএসসি, ৩৮ জন স্নাতক, ১৬ জন স্নাতকোত্তর পাশ। তাছাড়া, ৪ জন প্রার্থীর হলফনামায় শিক্ষাগত যোগ্যতার কথা উল্লেখ করেননি। নারী কাউন্সিলরদের মধ্যে ২৮ জন স্কুল পার হননি।

১২ জন এসএসসি, ৮ জন এইচএসসি, ৫ জন স্নাতক এবং ৯ জন স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত