টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে বর্ষবরণ উৎসবে লাখো মানুষের ঢল

ctg31চট্টগ্রাম, ১৪  এপ্রিল (সিটিজি টাইমস)::বাংলা বছরের প্রথম দিন পহেলা বৈশাখের সকাল থেকে বন্দরনগরীর উৎসবস্থলে নেমেছে লাখো মানুষের ঢল। ভোরের আলো ফুটতে না ফুটতেই ঘর থেকে বেরিয়ে পড়েছেন নগরবাসী। দু’ চোখের দৃষ্টি যেদিকে যায় শুধুই জনস্রোত। মেলা, পান্তা-ইলিশ আর অনুষ্ঠানে একাকার হয়ে গেছে পুরো নগরী।

নগরীর প্রধান উৎসবস্থল ডিসি হিল, সিআরবির সাত রাস্তার মোড়ে শিরীষ তলা, বাংলাদেশ মহিলা সমিতি প্রাঙ্গণ, শিল্পকলা একাডেমি, চারুকলা ইনস্টিটিউট প্রাঙ্গণ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, আউটার স্টেডিয়াম, লালদিঘির মাঠ, পতেঙ্গা সমুদ্রসৈকতসহ পুরো শহর পরিণত হয়েছে উৎসবের ঝলমল নগরীতে।

শিশু থেকে শুরু করে তরুণ-তরুণী, যুবক-যুবতী অনেকে দু’ গালে এঁকে নিয়েছেন আল্পনা। চারুশিল্পীরাও মনের রঙ মিশিয়ে একের পর এক রাঙিয়ে দিচ্ছেন নানান নক্শা ও কথামালা।

সৌখিন আর পেশাদার ফটোগ্রাফাররা ব্যস্ত ছিলেন রঙিন মুহূর্তগুলো ক্যামেরাবন্দি করতে। কেউ কেউ প্রিয়জনের সাথে নিজের মতো উপভোগ করেছেন নতুন বছরের নতুন ক্ষণ।

এছাড়া বৈশাখী উৎসবগুলোতে চলছে জনপ্রিয় শিল্পীদের গান, আবৃত্তি, নৃত্য, নাটকসহ নানা পরিবেশনা।

পহেলা বৈশাখের ভোর থেকেই প্রিয়জনের সাথে আসা তরুণ-তরুণী, কিশোর-কিশোরী ও শিশুসহ নানান বয়সী মানুষের গায়ে লাল-বাসন্তী-সবুজ পোশাকে নতুন রূপ ধারণ করেছে ডিসি হিল নজরুল স্কয়ার। চারপাশে শুধু মানুষ আর মানুষ।

একদিকে অনুষ্ঠান অন্যদিকে বৈশাখী মেলা। চারদিকে সবাই উৎসবে মাতোয়ারা। কেউ পান্তা-ইলিশ নিয়ে মেতেছেন আড্ডায়, মুড়ি-মোয়া-বেলুন নিয়ে কাড়াকাড়ি। যেন গ্রামবাংলার সেই হারিয়ে যাওয়া স্মৃতি ফিরে পেতে চাইছেন সবাই।

নতুন বছরকে বরণ করে নিতে লাখো মানুষের প্রাণের উৎসবে মাতোয়ারা সিআরবির সাত রাস্তার শিরিষতলও। সকাল থেকে এখানে রয়েছে মানুষের ঢল। কেউ ব্যস্ত মেলায় কেনাকাটা নিয়ে আর কেউবা সাংস্কৃতিক অনুষ্ঠান দেখা নিয়ে।

নববর্ষ উদযাপন পরিষদ আয়োজিত সিআরবির শিরীষতলায় সকাল ৮টায় যন্ত্রসঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। আবহমান বাঙালির বাদ্যযন্ত্রের সমন্বয়ে উদ্বোধনী সঙ্গীতের পর শুরু হয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনা। দিনব্যাপী উদীচী চট্টগ্রাম জেলা সংসদ, তারুণ্যের উচ্ছ্বাস, বোধন আবৃত্তি স্কুলসহ বিভিন্ন সংগঠনের পরিবেশনা থাকছে।

সিআরবির অন্যতম আকর্ষণ সাহাবুদ্দিনের বলীখেলা শুরু হবে বিকেলে।

বাংলাদেশ মহিলা সমিতি বাওয়া স্কুল মাঠে প্রতিবারের মতো এবারো পহেলা বৈশাখ উদযাপন করছে বাংলা বর্ষবিদায় ও বরণ সম্মিলন পরিষদ।

এছাড়া পতেঙ্গার নেভাল রোড, লালদিঘি মাঠে, চট্টগ্রাম শিল্পকলা একাডেমি, চট্টগ্রাম শিশু একাডেমি, চবি ও চুয়েটসহ বিভিন্ন স্থানে, নগরীর সব অলিতে-গলিতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে ১৪২২ বাংলা সনের পহেলা বৈশাখ।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত