টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জুনের মধ্যে সালাউদ্দিন কাদেরের আপিল নিষ্পত্তি

saka-bnpচট্টগ্রাম, ১২  এপ্রিল (সিটিজি টাইমস):: এটর্নি জেনারেল মাহবুবে আলম আশা প্রকাশ করেছেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই যুদ্ধাপরাধের মামলায় দণ্ডপ্রাপ্তদের আপিলগুলোর নিষ্পত্তি করা হবে।

আজ রবিবার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই প্রত্যাশা ব্যাক্ত করেন।

তিনি বলেন, জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ এবং বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরির করা আপিল এখন সুপ্রিম কোর্টের আপিল বিভাগে শুনানির অপেক্ষায় রয়েছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই দুটি আপিল আবেদনের শুনানি শুরু হবে। আসন্ন লম্বা গ্রীষ্মকালীন ছুটির কারণে সুপ্রিম কোর্ট এর বেশি আপিল আবেদনের শুনানি করতে পারবে না।

এদিকে গতকাল যুদ্ধাপরাধী কামারুজ্জামানের ফাঁসি কার্যকর হওয়ায় তিনি সন্তোষ প্রকাশ করেছেন। কামারুজ্জামানের আপিল আবেদনের নিষ্পত্তি দ্রুত গতিতে হওয়ায়ও তিনি সন্তোষ প্রকাশ করেন।

তবে তদন্ত প্রক্রিয়ায় দূর্বলতার কারণে বেশ কয়েকটি গুরুতর যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতের শীর্ষস্থানীয় নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসি না হওয়ায় তিনি আক্ষেপ প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টে বর্তমানে যুদ্ধাপরাধের দায়ে দণ্ডপ্রাপ্ত ৮ জন যুদ্ধাপরাধীর আপিল আবেদন শুনানি ও নিষ্পত্তি অপেক্ষায় আছে। এ তালিকায় জামায়াতের মহাসচিব আলী আহসান মোহাম্মদ মুজাহিদ এবং বিএনপির স্থায়ী কমিটির চেয়ারম্যান সালাহউদ্দিন কাদের ছাড়া অন্যরা হলেন- জামায়াত প্রধান মতিউর রহমান নিজামী, শীর্ষস্থানীয় নেতা মীর কাসেম আলী, এটিএম আজহারুল ইসলাম ও আব্দুস সুবহান। এছাড়া ব্রাহ্মণবাড়িয়ায় আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা মোবারক হোসেন ও সাবেক হোসাইন মোহাম্মদ এরশাদ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সার।

উল্লেখ্য, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালত এদের প্রত্যেককেই মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছে।

মতামত