টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আজই কার্যকর কামারুজ্জামানের ফাঁসি?

bjiচট্টগ্রাম, ০৮ এপ্রিল (সিটিজি টাইমস):: জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসি আজই কার্যকর হচ্ছে বলে ঢাকা কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা গেছে। বিচারপতিদের সই করা রায়ের কপি আদালতে পথে রয়েছে। আদালতে আর কিছুক্ষণের মধ্যেই পৌঁছাবে বলে জানা গেছে। রায়ের কপি কারাগারে পৌঁছামাত্রই শুরু হবে ফাঁসি কার্যকরের প্রক্রিয়া।

এরআগে জামায়াতের আরেক নেতা কাদের মোল্লার রিভিউ রায়ের কপি যেদিন কারাগারে পৌঁছেছিল সেদিনই ফাঁসি কার্যকর হয়েছিল।

সেই দৃষ্টান্ত বিবেচনায় নিয়ে সংশ্লিষ্টরা বলছেন, আজই কামারুজ্জামানের ফাঁসি কার্যকর হতে পারে। তবে বিষয়টি নিয়ে কারাগার সূত্র স্পষ্ট করে কিছু বলছে না।

জানতে চাইলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ফলমান আলী ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘আমি এ বিষয়ে কিছু বলতে পারবো না। আমাকে কোড করবেন না প্লিজ।’

নীল কাগজে প্রিন্ট করা রায়ের কপিতে প্রধান বিচারপতিসহ অন্য বিচারপতিরা সই করেন বুধবার আড়াইটার দিকে। এরপরই রায়ের এক কপি পাঠানো হয়েছে আন্তর্জাতিক ট্রাইব্যুনালে। আরেকটি কপি যাচ্ছে কেন্দ্রীয় কারাগারে।

ফাঁসি কার্যকরের প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে রাষ্ট্রের সর্বোচ্চ কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘রায়ের কপি কারাগারে পৌঁছানোর পর কামারুজ্জামানকে পড়ে শোনানো হবে।’

তিনি বলেন, ‘এরপর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনের জন্য তাকে ‘রিজনাবল’ সময় দেয়া হবে। সেযদি প্রাণভিক্ষা না চায় তাহলে কারা কর্তৃপক্ষ সরকারের অনুমতি সাপেক্ষে রায় কার্যকর করবে। আর প্রাণভিক্ষার আবেদন করলে সেটি ভিন্ন কথা।’ ‘রিজনাবল’ সময় বলতে কতটুকু বুঝানো হয়েছে সেটি তিনি স্পষ্ট করেননি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত