টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হরতাল-অবরোধেও চট্টগ্রাম বন্দরে রাজস্ব বেড়েছে

চট্টগ্রাম, ০৭ এপ্রিল (সিটিজি টাইমস):: হরতাল-অবরোধেও রাজস্ব কমেনি চট্টগ্রাম বন্দরে। চলতি বছরের প্রথম তিন মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ৯৬৫ কোটি ৫৮ লাখ টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে। চট্টগ্রাম কাস্টমস হাউসের রাজস্ব আদায় সংক্রান্ত নথি পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

নথি পর্যালোচনায় দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করা পণ্যের বিপরীতে ভ্যাট, শুল্ক এবং স¤পূরক শুল্ক এই তিন খাতে লক্ষ্যমাত্রা ধরা হয় ৫ হাজার ৭২২ কোটি ২৫ লাখ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৬ হাজার ৬৮৭ কোটি ৮৩ লাখ টাকা; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯৬৫ কোটি ৫৮ লাখ টাকা বেশি।

চট্টগ্রাম কাস্টমসের সহকারী কমিশনার আব্দুল বাতেন জানান, চলতি বছর জানুয়ারি থেকে অবরোধ-হরতাল শুরু হলেও সার্বিকভাবে তার প্রভাব আমদানি-রফতানি বাণিজ্যে পড়েনি। রাজস্ব আদায় বাড়াতে প্রতিনিয়ত নতুন কর্মকৌশল হাতে নেওয়ায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে। এ ধারা অব্যাহত থাকলে চলতি অর্থবছরে রাজস্ব আদায় আরো বাড়বে।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার হোসেন আহমেদ বলেন, অ্যাসাইকুডা ওয়ার্ল্ড চালুর ফলে ব্যবসায়ীরা অনলাইনে কাজ করতে পারছেন। ফলে আমদানিপণ্য খালাস করতে নিয়মিত বিল অব এন্ট্রি দাখিল করতে সমস্যা হয়নি। তবে নাশকতায় চট্টগ্রাম থেকে দেশের অন্যান্য প্রান্তে পণ্য পরিবহনে সংকট দেখা দিলেও মার্চ মাস থেকে তা স্বাভাবিক হয়।

কাস্টমস সূত্র জানায়, চলতি বছর জানুয়ারিতে এক হাজার ৯৮৪ কোটি ৭৫ লাখ টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ২ হাজার ২৭০ কোটি ৮১ লাখ টাকা। ফেব্রুয়ারিতে ১ হাজার ৮৭১ কোটি ৯১ লাখ টাকার বিপরীতে ২ হাজার ১৪৬ কোটি ৬৩ লাখ এবং মার্চে ১ হাজার ৮৬৮ কোটি ৫৯ লাখ টাকার বিপরীতে আদায় হয়েছে ২ হাজার ২৭০ কোটি ৩৯ লাখ টাকা।

সূত্র আরো জানায়, চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে ৬৬ লাখ ৮৫ হাজার ৭৯৮ কেজি পণ্য আমদানি হয়েছে। ৩০ হাজার ৫২৫ কোটি টাকা মূল্যের এসব পণ্যে ৪ হাজার ৪১৭ কোটি ৪৪ লাখ টাকা শুল্ক আদায় হয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত