টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চসিক নির্বাচন বর্জনের হুমকি বিএনপির

চট্টগ্রাম, ০৫ এপ্রিল (সিটিজি টাইমস):: লেভেল প্লেয়িং ফিল্ড (সমান সুযোগ) তৈরি না হলে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন বর্জনের হুমকি দিয়েছে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও উন্নয়ন আন্দোলনের ব্যানারে পরিচালিত নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আমীর খসরু মাহমুদ চৌধুরী।

রবিবার নগরীর বিভিন্ন ওয়ার্ডে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মতবিনিময় সভায় বক্তব্য দেওয়ার সময় নেতাকর্মীদের এ ব্যাপারে প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি। খসরু বলেন, এ নির্বাচন চলমান রাজনৈতিক আন্দোলনের অংশ।

নগর বিএনপির প্রভাবশালী নেতা আমীর খসরু অভিযোগ করে বলেন, ‘সরকারদলীয় মন্ত্রী ও সংসদ সদস্যরা প্রতিনিয়ত নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করলেও নির্বাচন কমিশন ব্যবস্থা নিচ্ছে না। নির্বাচন কমিশনের চিঠি দেয়া সত্ত্বেও নগর পুলিশ কমিশনার আবদুল জলিল মন্ডলের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়নি নির্বাচন কমিশন। এ অবস্থায় আমরা এখনো বুঝতে পারছি না নির্বাচন কমিশন আদৌ লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করবে কি না। যদি ৫ জানুয়ারির মতো আরও একটি তামাশার নির্বাচনের পরিকল্পনা করা হয়, তাহলে আমরা মেয়র নির্বাচন বর্জন করতে বাধ্য হব।’

তিনি আরও বলেন, চসিক নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ ও ১৪ দল সমর্থিত প্রার্থী আ জ ম নাছির ও তার দল-জোট যখন মাঠ চষে বেড়াচ্ছেন তখন উন্নয়ন আন্দোলনের ব্যানারে ২০ দলীয় জোট সমর্থিত মেয়র প্রার্থী মনজুর আলম নির্বাচনী আচরণবিধি নিয়ে অত্যন্ত সতর্কতা অবলম্বন করছেন।

কমিশনের বেধে দেওয়া ৭ এপ্রিলের আগে কোনো রকম প্রচারণা চালানো তো দূরের কথা, নির্বাচন নিয়ে প্রকাশ্যে কোনো কথা পর্যন্ত বলছেন না তিনি। অন্যদিকে নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলা, হয়রানি, গ্রেপ্তার নেতাকর্মীদের মুক্তির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। ফলে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি নিয়ে সংশয় প্রকাশ করেন আমির খসরু মাহমুদ চৌধুরী।

চট্টগ্রামে ২০ দলীয় জোটের নেতা-কর্মীদের পুলিশি হয়রানি থেকে বিরত থাকার জন্য প্রশাসন ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘নির্বাচন সামনে রেখে রাজনৈতিক মামলায় বিএনপি নেতা-কর্মীদের হয়রানি করে ফ্যাসিবাদী সরকার নির্বাচনে নিজ দলীয় প্রার্থীকে বিশেষ সুবিধা দেওয়ার অপচেষ্টা চালাচ্ছে।’

বিএনপির এই জ্যেষ্ঠ নেতা বলেন, ‘এ নির্বাচন ২০ দলীয় জোটের চলমান আন্দোলনের অংশ। তাই আরামকে হারাম করে মানুষের ঘরে ঘরে গিয়ে আওয়ামী দুঃশাসনের চিত্র তুলে ধরতে হবে। এই অবৈধ সরকার ৫ জানুয়ারি জনগণের ভোটাধিকার কেড়ে নিয়েছে। সিটি নির্বাচনে জনগণ তার সমুচিত জবাব দেবে।’

নির্বাচন কমিশন লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির মাধ্যমে সবার জন্য সমান সুযোগ দেবে আশাবাদ ব্যক্ত করে আমির খসরু বলেন, তা করতে ব্যর্থ হলে জনগণের কাছে তাদের জবাবদিহি করতে হবে।

দল সমর্থিত প্রার্থীকে বড় ব্যবধানে জয়ী করাতে দফায় দফায় দলীয় নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় করছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সকাল সাড়ে ১০টায় ৩ নম্বর পাঁচলাইশ ওয়ার্ড, ৪ নম্বর চান্দগাঁও, ৫ নম্বর মোহরা, ৬ নম্বর পূর্ব ষোলশহর ও ৭ নম্বর পশ্চিম ষোলশহর ওয়ার্ড নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময়কালে আমীর খসরু বলেন, নির্বাচনে বিজয়ের মাধ্যমে আওয়ামী লীগের গুম, খুন, হত্যা ও সন্ত্রাসের বিরুদ্ধে জনগণের গণতান্ত্রিক আন্দোলনের বিজয় অর্জিত হবে। নীরব ব্যালটের মাধ্যমে জনগণ দুঃশাসনের জবাব দেবে। নেতা-কর্মীদের ঐক্যবদ্ধভাবে বিজয় অর্জনের লক্ষ্যে কাজ করতে হবে।

নগরীর দেওয়ানহাট কার্যালয়ে মতবিনিময় সভায় মনজুর আলমকে ২০ দল সমর্থিত একক প্রার্থী উল্লেখ করে তিনি বলেন, তাকে জয়ী করতে ২০ দলীয় জোট ঐক্যবদ্ধভাবে মাঠে নামবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত