টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রাম বন্দরে আটকা পড়েছে ৩ হাজার গাড়ি

চট্টগ্রাম, ০২ এপ্রিল (সিটিজি টাইমস):: চলমান রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির মধ্যে চট্টগ্রাম বন্দরে খালাসের অপেক্ষায় ৩ হাজার রিকন্ডিশন গাড়ি আটকা পড়েছে।

নির্ধারিত সময়ের মধ্যে খালাসে ব্যর্থ হওয়ায় অনেক গাড়ি নিলামে তোলার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ।

রিকন্ডিশন গাড়ি আমদানিকারকদের সংগঠন বারভিডার সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহবুবুল হক চৌধুরী বাবর জানান, রাজনৈতিক অস্থিরতা, হরতাল অবরোধসহ রাজনৈতিক অস্থিতিশীলতায় রিকন্ডিশন্ড গাড়ি আমদানি খাতের ক্ষতি হয়েছে প্রায় ৭ হাজার কোটি টাকা।

শুধুমাত্র চট্টগ্রাম বন্দরেই খালাসের অপেক্ষায় রয়েছে ৩ হাজার ৩১ ইউনিট গাড়ি। চলমান পরিস্থিতিতে বিপুল অংকের ক্ষতির ধকল সামলাতে হিমশিম খাচ্ছে ক্রমবিকাশমান এই খাত। এর ওপর বর্তমানে নিলামের খগড় পুরো সেক্টরটিকে ভয়াবহ পরিস্থিতির মুখে দাঁড় করিয়েছে।

মাহবুবুল হক আরো জানান, চলতি বছরের ডিসেম্বর মাস থেকে মার্চ মাস পর্যন্ত চার মাসে দেশে গাড়ি আমদানি হয়েছে ৫৬৫৫ ইউনিট। এসব গাড়ির পুরোটাই চট্টগ্রাম বন্দর এবং বিভিন্ন শো-রুমে আটকা পড়ে আছে।

গত ২৪ মার্চ ২০১৫ তারিখ পর্যন্ত চট্টগ্রাম বন্দরে ৩০৩১ ইউনিট এবং মংলায় ৪৭৯৭ ইউনিটসহ মোট ৭৮২৮ ইউনিট খালাসের অপেক্ষায় পড়ে আছে।

এসব গাড়ির একটি বড় অংশ কাস্টমস কর্তৃপক্ষ নিলামে তোলার প্রক্রিয়া শুরু করেছে। চট্টগ্রাম বন্দরে পড়ে থাকা গাড়ির বিপরীতে ব্যবসায়ীদের ডেমারেজ চার্জ গুনতে হচ্ছে প্রায় ১৫ কোটি টাকা।

অপরদিকে গাড়ি আমদানি খাতে বিনিয়োগকৃত কয়েক হাজার কোটি টাকার ব্যাংক ঋণ নিয়েও দিশেহারা গাড়ি আমদানিকারকেরা।

স্বাভাবিক সময়ে প্রতিদিন দেশের দুই বন্দর থেকে ১০০ হতে ১২০ ইউনিট গাড়ি খালাস হয়। গড়ে প্রতিদিন শুল্ক পরিশোধ করা হয় ১৬ কোটি টাকা। কিন্তু চলামান পরিস্থিতিতে গাড়ি বিক্রিতে ধস নেমেছে। বন্দর থেকে গাড়ি খালাস ব্যাহত হওয়ায় সরকারের রাজস্ব আটকে গেছে প্রায় ১২ শ কোটি টাকা।

গত তিন মাসে খালাসের অপেক্ষায় আটকে পড়া গাড়িগুলো গণ হারে নিলামে তোলা হচ্ছে। এমন নাজুক পরিস্থিতিতে কাস্টমসের নিলাম প্রক্রিয়া স্থগিত রাখা, ব্যাংক ঋণের সুদ মওকুফ, ঋণ পরিশোধের সময় বৃদ্ধি এবং বন্দরের ডেমারেজ চার্জ মওকুফের দাবি জানান বারভিডার সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহবুবুল হক চৌধুরী বাবর।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত