টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ফেসবুকে চালু হচ্ছে অর্থ লেনদেন সেবা

facebookচট্টগ্রাম, ১৯ মার্চ (সিটিজি টাইমস):: ফেসবুকে থেকেই বন্ধুদের জন্য টাকা পাঠানো যাবে। ফেসবুকের মাধ্যমে অর্থ লেনদেন করার এই সেবাটি পেপালের মাধ্যমে যুক্ত থাকবে। এ সেবায় স্মার্টফোনের মাধ্যমে বন্ধুদের সঙ্গে অর্থের লেনদেন করা যাবে। এই সেবাটি এ মাসের মধ্যেই আমেরিকাতে চালু করার পরিকল্পনা নিয়েছে ফেসবুক। প্রতিষ্ঠানটি পরিকল্পনা করছে সারাবিশ্বে এ সেবাটি ছড়িয়ে দেবার।

এমনকি নিজের প্রয়োজনে বন্ধুদের কাছ থেকে টাকা ধারও নেয়া যাবে। টাকা লেনদেনের এমন সেবা নিয়ে আসছে ফেসবুক।

অচিরেই ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপসের মাধ্যমে অর্থ লেনদেন করতে পারবেন।

ফেসবুক কর্তৃপক্ষ ১৭ মার্চ জানিয়েছে, ফেসবুকের মাধ্যমে অর্থ লেনদেন সবার জন্য উন্মুক্ত করা হচ্ছে। এর জন্য ফেসবুককে কোনো ধরণের ফি দিতে হবে না। এই সেবাটি পেতে হলে ডেবিট কার্ড থাকতে হবে। সেই সঙ্গে অ্যাপল কিংবা অ্যানড্রয়েড চালিত স্মার্টফোন থাকতে হবে। যাদের এসব নেই তারা ডেক্সটপ থেকেও এ সুবিধাটা পাবেন।ফেসবুক থেকে টাকা পাঠানোর জন্য ফেসবুক ম্যাসেঞ্জারে গিয়ে “$” এই আইকনটিতে ক্লিক করতে হবে। এরপর টাকার পরিমান লিখে ‘পে’ ক্লিক করে ডেবিট কার্ডের গোপন নম্বরটি লিখে সেন্ড বাটনে ক্লিক করলেই বন্ধুর কাছে টাকা পৌঁছে যাবে।ফেসবুক থেকে টাকা তোলার জন্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট নম্বর প্রবেশ করাতে হবে। অ্যাকাউন্ট নম্বর অ্যাড করার পর পিন কোর্ড তৈরি করে নিতে হবে। টাকা লেনদেনের জন্য এই পিন নম্বরটি দরকার হবে। অ্যাপলের আইফোন ব্যবহারকারীরা ফিংগার প্রিন্টের মাধ্যমেও টার্চ আইডি তৈরি করে নিতে পারবেন।

ব্যবহারকারীরা যাতে করে কোনো প্রতারণার স্বীকার না হতে হয় সেজন্য এটির নিরাপত্তা ও সহজলভ্যতার বিষয়টি খতিয়ে দেখছে ফেসবুক।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত